মাঠপর্যায়ে দুদকের কাজ দেখতে ডিসিদের দায়িত্ব দেওয়া হয়েছে

ইকবাল মাহমুদ। ফাইল ছবি
ইকবাল মাহমুদ। ফাইল ছবি

মাঠপর্যায়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যক্রমও দেখভাল করতে জেলা প্রশাসকদের (ডিসি) দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলনের শেষ দিনে আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ–সম্পর্কিত আলোচনায় অংশ নেন দুদক চেয়ারম্যান। আলোচনা শেষে তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘জেলা প্রশাসকদের বলেছি, আপনারা জেলার সার্বিক তত্ত্বাবধান করে থাকেন। মাঠপর্যায়ে দুদকের কার্যক্রমও দেখভাল করবেন। যদি দুদকের কোনো গাফিলতি দেখেন, দুর্নীতি দেখেন, তা আমাদের জানাবেন। সেটা জানানো আপনাদের দায়িত্ব।’

সম্মেলনের আলোচনায় দুর্নীতি প্রতিরোধে দুদকের কর্মসূচি বাস্তবায়নে ডিসিদের আহ্বান জানানো হয় বলে জানান ইকবাল মাহমুদ। এ ছাড়া প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে যাতে মানসম্পন্ন বা মূল্যবোধসম্পন্ন শিক্ষা দেওয়া হয়, সে জন্য ডিসিদের বলেছেন তিনি। কারণ, মানসম্পন্ন বা মূল্যবোধসম্পন্ন শিক্ষা যদি না দেওয়া হয়, তা হলে উন্নয়ন টেকসই হবে না।

ফৌজদারি দণ্ডবিধির কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, সরল বিশ্বাসে কোনো কাজ অপরাধ নয়। তবে সেটা প্রমাণ করতে হবে যে কাজটা সরল বিশ্বাসে করা হয়েছে।

আজ সকালে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত বিষয়ে ডিসি সম্মেলনে আলোচন হয়। বিকেলে জাতীয় সংসদে স্পিকারের সঙ্গে ডিসিদের সাক্ষাতের কর্মসূচি রয়েছে। এই সাক্ষাতের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলন। গত রোববার প্রধানমন্ত্রী ডিসি সম্মেলনের উদ্বোধন করেন।