শিশু ধর্ষণে আমৃত্যু কারাদণ্ডের শাস্তি দাবি বি চৌধুরীর

নারী ও শিশু নির্যাতন আইন (২০০৩)-এর সুষ্ঠু প্রয়োগের দাবিতে বিকল্পধারা আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বি চৌধুরী। ছবি: সংগৃহীত
নারী ও শিশু নির্যাতন আইন (২০০৩)-এর সুষ্ঠু প্রয়োগের দাবিতে বিকল্পধারা আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বি চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশে ধর্ষণ বেড়ে গিয়েছে মন্তব্য করে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ১২ বছরের নিচে শিশু ধর্ষণের শাস্তি আমৃত্যু কারাদণ্ডের বিধান করার দাবি জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে নারী ও শিশু নির্যাতন আইন (২০০৩)-এর সুষ্ঠু প্রয়োগের দাবিতে বিকল্পধারা আয়োজিত মানববন্ধনে এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এসব কথা বলেন।

বি চৌধুরী বলেন, ‘আমাদের দেশে নারী ও শিশু নির্যাতনে বিদ্যমান আইনটি শক্ত হলেও এর প্রয়োগ না থাকার কারণে দেশে শিশু ও নারী নির্যাতনের হার ভয়ংকরভাবে বাড়ছে। এতে বিশ্বের বুকে আমাদের মাথা হেঁট হয়ে যাচ্ছে।’ তিনি বলেন, বিদ্যমান আইনে ধর্ষণকারীর ‘যাবজ্জীবন’ শাস্তির পরিবর্তে ‘আমৃত্যু’ শাস্তির বিধান করতে হবে। ‘শিশু ধর্ষণ’ও ‘ধর্ষণজনিত’ কারণে কারও মৃত্যু হলে রাষ্ট্রপতি অপরাধীকে ক্ষমা করবেন না জানিয়ে প্রতিশ্রুতি দেবেন বলে প্রত্যাশা করেন বি চৌধুরী।

ধর্ষণকারী জেল থেকে বের হওয়ার পর যেকোনো ধরনের চাকরি নিষিদ্ধ করার কথা চিন্তা করার জন্য সমাজ ও রাষ্ট্রের প্রতি আহ্বান জানান বি চৌধুরী। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, এসব বাহিনীতে মহিলা সদস্যদের সংখ্যা বাড়াতে হবে, উন্নত প্রশিক্ষণ দিতে হবে এবং তাদের আরও ক্ষমতায়ন করতে হবে।

বিকল্পধারা সভাপতি বলেন, ধর্ষকের ছবি ও পরিচয় গণমাধ্যমে বড় করে প্রকাশ ও প্রচার করতে হবে। এ ধরনের বিচার-আপিল ইত্যাদি ন্যূনতম সময়ে শেষ করার ব্যবস্থা করা উচিত বলে তিনি জানান। তিনি টিভি, সিনেমা-নাটক ও সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্ষণ চিত্র না দেখানোর বিধি বিবেচনার আহ্বান জানান। এ ছাড়া নারী ও শিশুদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়ার কথা বলেন।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, মাজহারুল হক শাহ চৌধুরী, সহসভাপতি এনায়েত কবির প্রমুখ।