জবি ছাত্রলীগের সম্মেলনে কর্মীর মৃত্যু

সুলতান মোহাম্মদ ওয়াসি। ছবি: সংগৃহীত
সুলতান মোহাম্মদ ওয়াসি। ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শাখা ছাত্রলীগের সম্মেলন চলাকালে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। শনিবার বিকেল পাঁচটার দিকে ওই ঘটনা ঘটে। হিট স্ট্রোকে তাঁর মৃত্যু হয়েছে বলে চিকিৎসক ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে।

মারা যাওয়া এই শিক্ষার্থীর নাম সুলতান মোহাম্মদ ওয়াসি। তিনি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। ওয়াসি তাঁর মায়ের সঙ্গে রাজধানীর মিরপুরের আলব্দিতে ভাড়া বাসায় থাকতেন। তাঁর গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়।

শাখা ছাত্রলীগের কমিটি গঠনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ চত্বরে ওই সম্মেলন চলছিল। সহপাঠীরা জানিয়েছেন, ওয়াসি ছাত্রলীগের কর্মী ছিলেন। তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর অনুসারী ছিলেন।

প্রত্যক্ষদর্শী ও সহপাঠীরা জানান, সম্মেলনে যোগ দিতে এসে গরমে অসুস্থ হয়ে পড়েন ওয়াসি। ঘটনাস্থলে উপস্থিত সহপাঠী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা তাঁকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের পাশের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে নেন । সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তবে উপস্থিত শিক্ষার্থীরা মৃত্যুর বিষয়টি মেনে নিতে না পেরে তাঁকে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সে করে ঢাকা মেডিকেল কলেজেও নিয়ে যায়। তবে সেখানকার চিকিৎসকেরা জানান ওয়াসির মৃত্যু আগেই হয়েছে।

ইংরেজি বিভাগের চেয়ারম্যান আবু জাফর বলেন, ওয়াসির লাশ তাঁর স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। রোববার বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মাদ বলেন, ‘আমরা বিষয়টি জানার সঙ্গে সঙ্গে চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। রোববার প্রক্টরিয়াল বডির সদস্যদের সঙ্গে আলোচনা করে এই মৃত্যুর বিষয়ে তদন্তের ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে ওয়াসির মৃত্যুতে কেন্দ্রীয় ছাত্রলীগ শোক প্রকাশ করেছে।