সাবেক কাস্টমস কমিশনার নাগরীর বিরুদ্ধে মামলা

শাহাবুদ্দীন নাগরীর ফাইল ছবি।
শাহাবুদ্দীন নাগরীর ফাইল ছবি।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে শুল্ক, আবগারি ও ভ্যাট কমিশনারেট ঢাকার অবসরপ্রাপ্ত কমিশনার এ এইচ এম শাহাবুদ্দীন নাগরীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার সংস্থাটির ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে-১ এ মামলাটি করেন উপপরিচালক জাহাঙ্গীর আলম।

প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য। তিনি বলেন, সাবেক এই সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এক কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৬৫১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। এইসঙ্গে দুদকে মিথ্যা তথ্য সংবলিত সম্পদ বিবরণী দাখিলের অভিযোগও আনা হয়েছে। ওই মাসেই তিনি দুদক সচিব বরাবর সম্পদ বিবরণী জমা দেন।

প্রণব ভট্টাচার্য বলেন, ওই বিবরণী অনুসন্ধান ও যাচাইয়ের সময় দেখা যায়, তিনি (শাহাবুদ্দীন নাগরী) ১৯৮৩ সনে সহকারী কালেক্টর হিসেবে কাস্টমস বিভাগে চাকরিতে যোগ দেন। সর্বশেষ কাস্টমস কমিশনার (চলতি দায়িত্ব), পদে কর্মরত থেকে অবসর নেন। তিনি দুদকে তার নামে অর্জিত ৫৫ লাখ ৫০ হাজার টাকার স্থাবর ও দুই কোটি ৮৮ লাখ ১৬ হাজার ৫৭৭ টাকার অস্থাবর সম্পদের হিসাব বিবরণী জমা দেন।

অনুসন্ধানে দেখা গেছে, এক কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৬৫১ টাকার সম্পদের কোনো উৎস পাওয়া যায়নি। তাই তাঁর বিরুদ্ধে মামলা করেছে দুদক।