৬ জেলায় প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন

প্রিয়া সাহা সংখ্যালঘু নির্যাতন নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সম্প্রতি অভিযোগ দেন। ছবি: সংগৃহীত
প্রিয়া সাহা সংখ্যালঘু নির্যাতন নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সম্প্রতি অভিযোগ দেন। ছবি: সংগৃহীত

প্রিয়া সাহার বিরুদ্ধে দেশের ছয়টি জেলায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে মামলার আবেদন করা হয়েছে। আজ রোববার খুলনা, সিলেট, ঝালকাঠি, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া ও নাটোরের আদালতে তাঁর বিরুদ্ধে এই আবেদন করা হয়।

প্রিয়া সাহা বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সাংগঠনিক সম্পাদক। গত বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা অভিযোগ করে বলেন, বাংলাদেশ থেকে ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান উধাও হয়ে গেছেন। তিনি এ ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের সাহায্য চান। সংখ্যালঘু নির্যাতন নিয়ে প্রিয়া সাহার অভিযোগকে পুরোপুরি মিথ্যা ও কাল্পনিক বলেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

খুলনা: প্রিয়া সাহার বিরুদ্ধে খুলনা মহানগর হাকিম আদালতে রাষ্ট্রদ্রোহের দুটি অভিযোগ করা হয়েছে। খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. কামরুজ্জামান জামাল ও খুলনা নগরের স্টেশন রোড এলাকার মদন কুমার সাহা অভিযোগ দুটি করেছেন। আদালতের বিচারক মো. আমিরুল ইসলাম বাদীপক্ষের বক্তব্য শুনেছেন। তবে রাষ্ট্রদ্রোহের মামলার আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি প্রয়োজন। এ জন্য এই বিষয়ে বিচারক মন্ত্রণালয় অনুমতি সাপেক্ষে সিদ্ধান্ত দেবেন বলে জানা গেছে।

সিলেট: আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের দুটি অভিযোগ করা হয়েছে। সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালত ও মহানগর হাকিম তৃতীয় আদালতে পৃথক দুটি অভিযোগ করা হয়েছে। সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ মোস্তাইন বিল্লাহর আদালতে প্রথম অভিযোগ করেন রিমাদ আহমদ। তিনি সিলেট নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য। দ্বিতীয় অভিযোগটি করেন সিলেট মহানগর হাকিম প্রথম আদালতের আইনজীবী সারোয়ার মাহমুদ।

ঝালকাঠি: প্রিয়া সাহার বিরুদ্ধে ঝালকাঠির জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে রাষ্ট্রদ্রোহের একটি অভিযোগ আনা হয়েছে। আজ সকালে ঝালকাঠি শহর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. ছবির হোসেন এই অভিযোগ করেন। বাদীপক্ষের আইনজীবী রুহুল আমিন রিজভী জানিয়েছেন, বিচারক এ এইচ এম ইমরানুর রহমান অভিযোগটি আমলে নিয়েছেন। তবে এখন পর্যন্ত কোনো আদেশ দেননি।

নেত্রকোনা: এই জেলায় প্রিয়া সাহার বিরুদ্ধে একটি অভিযোগ করা হয়েছে। অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতে আজ দুপুরে এ কে এম আজাহারুল ইসলাম নামের এক ব্যক্তি অভিযোগটি করেন। তিনি শহরের নাগড়া এলাকার বাসিন্দা ও পৌর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি এবং আওয়ামী লীগের নেতা।

ব্রাহ্মণবাড়িয়া: প্রিয়া সাহার বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহের একটি অভিযোগ এনেছেন মো. আসাদ উল্লাহ নামের এক আইনজীবী। অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মো. হামিদুল ইসলাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে মামলার বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানানো হয়েছে।

নাটোর: এই জেলায় এক সাংবাদিক প্রিয়া সাহার বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে করেছেন। নাটোরের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিমের আদালতে আজ দুপুরে ওই অভিযোগ করা হয়। মামলার বাদীপক্ষের আইনজীবী আলেক শেখ বলেন, বাদীর জবানবন্দি নিয়েছেন আদালত। বাদীর অভিযোগ সম্পর্কে তদন্ত করে ৬ আগস্টের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী জালাল উদ্দিন বলেন, তিনি আদালতের নির্দেশনা হাতে পাননি। নির্দেশনা পেলেই আইনানুগ ব্যবস্থা নেবেন।