খালেদার রাজনৈতিক পতন জনরোষের প্রতিফলন: তথ্যমন্ত্রী

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তথ্য মন্ত্রণালয়, সচিবালয়, ২১ জুলাই। ছবি: বাসস
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তথ্য মন্ত্রণালয়, সচিবালয়, ২১ জুলাই। ছবি: বাসস

জনরোষের প্রতিফলনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক পতন ঘটেছে। বিএনপির ধ্বংসাত্মক কর্মকাণ্ডের কারণে দলটিকে গণমানুষ ঘৃণা করে থাকে।

আজ রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘গণ-আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করার হুমকি তামাশা ব্যতীত আর কিছু মনে করি না। বিএনপিকে সাধারণ মানুষের স্বার্থে রাজনৈতিক কর্মসূচি দেওয়া উচিত বলে মনে করি।’

হাছান মাহমুদ বলেন, বিএনপি এর আগে জনগণকে জিম্মি করে দেশব্যাপী সন্ত্রাসী ও নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে মানুষ হত্যা করেছিল। এ কারণে জনরোষের প্রতিফলনে খালেদা জিয়ার রাজনৈতিক পতন ঘটেছে। তিনি বিএনপিকে জনগণের আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনতে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশে বর্তমানে একটি শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ বিরাজমান বলে বিশ্ববাসী জানেন। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীলঙ্কা সফরে গিয়ে ‘রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির’ কথা উদাহরণ দিয়েছেন।

বিএনপির নেতারা দেশে কোনো শান্তিপূর্ণ পরিবেশ দেখতে পান না, উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘কেউ আর বিএনপির আন্দোলনের হুমকিতে ভীত নয়।’ তিনি বলেন, দেশবাসী শান্তিপূর্ণভাবে বসবাস করছে এবং দেশের অর্থনৈতিক অবস্থার অগ্রগতি সাধিত হয়েছে। বাংলাদেশ এখন রোল মডেল হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের নাগরিক প্রিয়া সাহার অভিযোগ সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘পিয়া সাহার মন্তব্য বাংলাদেশের স্বার্থপরিপন্থী।’ বিশ্ববাসী জানেন বাংলাদেশের জনগণ সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে বসবাস করছেন, উল্লেখ করে তিনি বলেন, প্রিয়া সাহার ব্যাপারে সরকার পদক্ষেপ নেবে। তিনি বলেন, বাংলাদেশের নাগরিক হিসেবে প্রিয়া সাহা মিথ্যা, উদ্দেশ্যমূলক ও ভিত্তিহীন অভিযোগ করেছেন। তাঁর বক্তব্য দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের কোনো ষড়যন্ত্র কি না, তা তদন্ত করে দেখা হবে। প্রিয়া সাহা কীভাবে যুক্তরাষ্ট্রে প্রতিনিধিদলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হলেন, তা তদন্ত করে দেখা হবে।