সাবেক চেয়ারম্যান ও দুই পরিচালকের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও সাবেক দুই পরিচালকের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার সংস্থার সহকারী পরিচালক সিরাজুল হক পুলিশের বিশেষ শাখায় (ইমিগ্রেশন) এ-সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান এম মোয়াজ্জেম হোসেন এবং সাবেক দুই পরিচালক বিশ্বজিৎ কুমার রায় ও খবির উদ্দিন মিয়ার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

দুদক সূত্র বলছে, এই তিনজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান চলছে। তাঁরা দেশ ছেড়ে পালিয়ে যেতে চেষ্টা করছেন বলে দুদক বিশ্বস্ত সূত্রে জেনেছে। তাই তাঁদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

এর আগে এ বছরের জানুয়ারিতে সাবেক পরিচালক বিশ্বজিৎ কুমার রায় ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে পল্টন থানায় মামলা করে দুদক। মামলায় তাঁদের বিরুদ্ধে পিপলস লিজিংয়ের সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

সম্প্রতি পিপলস লিজিং অবসায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে বন্ধ হয়ে যাবে প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে প্রতিষ্ঠানটির জন্য অবসায়ক নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির সাবেক ৯ পরিচালক ও ২ ঊর্ধ্বতন কর্মকর্তার স্থাবর ও অস্থাবর সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে তাঁদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এসব উদ্যোগ নেওয়া হয়েছে।