উৎসব, লটকনের উৎসব

নরসিংদীর লটকনের সুনাম ছড়িয়ে দিতে হিমু পরিবহনের আয়োজনে নরসিংদী সরকারি কলেজের কৃষ্ণচূড়া চত্বরে লটকন উৎসব হয়। সোমবার বিকেল ৪টায। ছবি:  প্রথম আলো
নরসিংদীর লটকনের সুনাম ছড়িয়ে দিতে হিমু পরিবহনের আয়োজনে নরসিংদী সরকারি কলেজের কৃষ্ণচূড়া চত্বরে লটকন উৎসব হয়। সোমবার বিকেল ৪টায। ছবি: প্রথম আলো

ঝুড়ি ও কুলা ভর্তি করে সাজিয়ে রাখা হয়েছে লটকন। উৎসবস্থলে যারা আসছেন কেউ ফিরছেন না খালি মুখে। হলদে শক্ত খোসার মধ্যে থাকা নরম সাদা কোয়ার টক-মিষ্টি রসে সিক্ত সবার মুখ। শুধু খাওয়া নয়, রীতিমত খাওয়ার প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য ছিল পুরস্কারও!

এতক্ষণ একবারও বলা হয়নি, কোথায় হয়েছে এ আয়োজন। তবে এ কথা বুঝতে হয়তো অসুবিধা হয়নি, আয়োজনস্থল নরসিংদী। দেশের লটকনের বড় সম্ভার এখানেই।

দেশজুড়ে সমাদৃত নরসিংদীর লটকনের সুনাম ছড়িয়ে দিতে আজ সোমবার নরসিংদী সরকারি কলেজ প্রাঙ্গণে আয়োজন করা হয় লটকন উৎসবের। আজ বিকেল ৪টায় হিমু পরিবহন নামের একটি সংগঠনের আয়োজনে কলেজের কৃষ্ণচূড়া চত্বরে এই লটকন উৎসব হয়। টক-মিষ্টি স্বাদের এই সুস্বাদু ও ঔষধী গুণসম্পন্ন ফলটি নিয়ে এমন আয়োজন এবারেই প্রথম।

লটকন উৎসবের উদ্বোধন করেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। উদ্বোধনের পরপরই আয়োজকদের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার হিসেবে এক ঝুড়ি লটকন অধ্যক্ষের হাতে তুলে দেওয়া হয়। এর পরেই শুরু হয় নাচ-গান-নাটক দিয়ে সাজানো সাংস্কৃতিক পর্ব।

হিমু পরিবহন নরসিংদীর টিম লিডার সুমন এন্টমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন নরসিংদী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক হাবিব উল আলম, নরসিংদী প্রেসিডেন্সি কলেজের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন ও ভাই গিরীশ চন্দ্র সেন গণপাঠাগারের প্রতিষ্ঠাতা শাহীনুর মিয়া প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাফা নোমান ও ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি শামসুন্নাহার।

উৎসবে সংগঠনটির সদস্য ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ ও গান পরিবেশন করা হয়। এ ছাড়া উৎসব মঞ্চে মুক্তধারা নাট্য সম্প্রদায় পরিবেশন করে নাটিকা 'ছাত্রের পরীক্ষা'। উৎসবে আগত প্রায় পাঁচ শতাধিক দর্শক উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করেন।

লটকন উৎসবের উদ্বোধন করেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। ছবি: প্রথম আলো
লটকন উৎসবের উদ্বোধন করেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। ছবি: প্রথম আলো

নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ তার বক্তব্যে বলেন, একসময়ের কদরহীন ফল লটকনের সুনাম সারা দেশে ছড়িয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। এখন এটি জেলার অন্যতম ব্র্যান্ডিং ও অর্থকরী ফল। আমি এই লটকনের এলাকার সন্তান হিসেবে গর্ববোধ করি।

উৎসবের অন্য স্টলগুলোতে শিল্প-সাহিত্যের শতাধিক বইয়ের পসরা সাজিয়ে বিক্রি ও ফ্রি স্বাস্থ্য সেবা দেওয়া হয়। অনুষ্ঠান শেষে আগত দর্শকদের মাঝে লটকনসহ নানা জাতের দেশীয় ফলজ চারা বিতরণ করা হয়। এ ছাড়া প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত সেরা ২০ লটকন খাইয়েকে পুরস্কৃত করা হয়।