কবিরাজের 'দাওয়াই' ও দুজনের মৃত্যু

ঢাকার সাভারের কাউন্দিয়া এলাকায় এক কবিরাজের তৈরি করা ‘দাওয়াই’ খেয়ে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। একই ঘটনায় অসুস্থ হয়েছেন আরও দুজন। এ ব্যাপারে দায়ের করা মামলায় রোববার অভিযুক্ত কবিরাজকে গ্রেপ্তার করেছে পুলিশ।


মারা যাওয়া দুজন হলেন মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার জাকির হোসেন (৫০) এবং কুষ্টিয়ার কুমারখালী উপজেলার রাথা গ্রামের রাশেদুল ইসলাম (৩৫)। তাঁরা ঢাকার মিরপুরে দিনমজুরের কাজ করতেন। অসুস্থ দুজনও রফিকুল ইসলাম ও মো. রিয়াদ দিনমজুর।

গ্রেপ্তার কবিরাজ আবদুল ওহাবের গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার আগলাপাড়া গ্রামে। তিনি একসময় মিরপুরে ঝালমুড়ি বিক্রি করতেন। পরে সাভারের কাউন্দিয়া এলাকায় দিনমজুর হিসেবে কাজের পাশাপাশি কবিরাজি শুরু করেন।

সাভার মডেল থানা সূত্রে জানা গেছে, মিরপুরে থাকা অবস্থায় কথিত ওই কবিরাজের সঙ্গে চারজনের পরিচয় হয়। গত শনিবার সন্ধ্যায় কবিরাজের বাড়িতে যান তাঁরা। রাতে কবিরাজের দেওয়া ‘দাওয়াই’ খেয়ে ওই চারজন অসুস্থ হয়ে পড়েন। রোববার ভোর চারটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক জাকির ও রাশেদুলকে মৃত ঘোষণা করেন।

সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) প্রাণকৃষ্ণ অধিকারী বলেন, ওই দুই ব্যক্তির মৃত্যুর বিষয় অস্বাভাবিক মনে হলে হাসপাতাল কর্তৃপক্ষ মেডিকেল পুলিশ ফাঁড়িকে জানায়। কবিরাজকে আটকের পর সাভার মডেল থানায় হস্তান্তর করা হয়।

থানার পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসাইন প্রথম আলোকে বলেন, কবিরাজের ‘দাওয়াই’ খেয়ে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় মারা যাওয়া জাকিরের ছেলে বাদী হয়ে কবিরাজ ওহাবকে আসামি করে থানায় হত্যা মামলা করেছেন। রোববার দুপুরে ঢাকা মহানগর বিচারিক হাকিমের আদালতের মাধ্যমে ওহাবকে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান তিনি।