মিয়ানমার অংশ নেয়, কথা বলে না: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, মিয়ানমার সভা-সমিতিতে অংশ নেয়। তাদের প্রতিনিধিরা চুপচাপ বসে থাকেন। তাঁরা কোনো কথা বলেন না। কিন্তু ঠিকই কাজটা করে ফেলেন। হয়তো সামরিক শাসনের নজরদারির কারণে তাঁরা কথা বলেন না।

আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত গ্লোবাল পার্টনারশিপ ফল ইফেক্টিভ ডেভেলপমেন্ট কোঅপারেশনের (জিপিইডিপি) উচ্চ পর্যায়ের বৈঠক সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ওই সব বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে কোনো কথা হয়েছে কি না প্রশ্ন করা হলে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, জাতিসংঘ অনেক উৎসাহ দেয়, খাওয়া হয়, কিন্তু অর্থ পাওয়া যায় না। তবে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে আমরা নিজেরাই অর্থের সংস্থান করব। বিদেশি সহায়তা খুব বেশি পাওয়া যাবে না বলে তিনি মনে করেন।

জাতিসংঘে এসডিজি'র ফোরামে অংশ নেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, এসডিজি নিয়ে আমরা কি করছি, তা তুলে ধরেছি। আমরা এসডিজি নিয়ে নানা প্রকল্প বাস্তবায়ন করছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ প্রমুখ।