জন-আস্থা অর্জন করতে হবে, কর্মকর্তাদের দুদক চেয়ারম্যান

ইকবাল মাহমুদ। ফাইল ছবি
ইকবাল মাহমুদ। ফাইল ছবি

সততা, কাজ, মেধা, দক্ষতা ও মননশীলতা দিয়ে জন-আস্থা অর্জন করতে সংস্থার কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আজ মঙ্গলবার কমিশনের প্রধান কার্যালয়ে ‘অফিসের নিরাপত্তা, অফিস শৃঙ্খলা ও অফিশিয়াল আচরণ’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অফিসের সর্বোচ্চ শৃঙ্খলা বজায় রাখা, আইন-কানুন মেনে চলাই কর্মকর্তা-কর্মচারীদের বিধিবদ্ধ দায়িত্ব। তিনি বলেন, বিগত তিন বছরে কমিশনের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীকে একাধিকবার দুর্নীতির অভিযোগ অনুসন্ধান, তদন্ত, প্রসিকিউশনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণের এ ধারা অব্যাহত রাখা হবে।

ইকবাল মাহমুদ বলেন, এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি। কার্যকর প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পেলেই জন-আস্থা বৃদ্ধি পাবে বলে তিনি মন্তব্য করেন।
তিনি তদারককারী কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘অধীনস্থ কর্মকর্তাদের প্রতি পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আধুনিক প্রশাসনিক ব্যবস্থাপনার নিয়মকানুন অনুসরণ করে দায়িত্ব পালন করবেন।’

এ প্রশিক্ষণ কোর্সে কমিশনের পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পদমর্যাদার ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন।