সরকারি কর্মচারীদের শাসক নয়, সেবক হতে হবে: শিল্পমন্ত্রী

জাতীয় জনপ্রশাসন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ে দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সচিবালয়, ঢাকা, ২৩ জুলাই। ছবি: পিআইডি
জাতীয় জনপ্রশাসন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ে দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সচিবালয়, ঢাকা, ২৩ জুলাই। ছবি: পিআইডি

পাবলিক সার্ভেন্টদের (সরকারি কর্মচারী) শাসক নয়, সেবকের মানসিকতা নিয়ে জনকল্যাণে অর্পিত দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেছেন, মোসাহেবি নয়, কর্মই কর্মচারীদের পরিচয় করিয়ে দেবে।

জাতীয় জনপ্রশাসন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনীর উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ পরামর্শ দেন। শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে আজ মঙ্গলবার এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথির বক্তব্য দেন। শিল্প মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে ঔপনিবেশিক প্রশাসনের পরিবর্তে জনবান্ধব ও জবাবদিহিমূলক প্রশাসন তৈরি হয়েছে। জনগণের করের টাকায় প্রশাসনের কর্মচারীরা বেতন-ভাতা পেয়ে থাকেন। এ বিবেচনায় সরকারের ইশতেহারে ঘোষিত অঙ্গীকার বাস্তবায়নের সিংহভাগ দায়িত্ব জনপ্রশাসনের ওপর বর্তায়। তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানাগুলোকে লাভজনক করতে সর্বোচ্চ দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন। জনগণকে কষ্ট দিয়ে রাস্তাঘাট বন্ধ ও মানুষকে জিম্মি করে কোনো দাবি আদায় করা যাবে না, উল্লেখ করে তিনি সম্মিলিত উদ্যোগে শ্রমিক-কর্মচারী নির্বিশেষে যেকোনো সমস্যা সমাধানের তাগিদ দেন।

শিল্প প্রতিমন্ত্রী আর বলেন, রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো লাভজনক করতে অপ্রয়োজনীয় জনবল নিয়োগ বন্ধ করতে হবে। একই সঙ্গে কাজ না করে অবৈধভাবে বেতন-ভাতা উত্তোলনের প্রবণতা পরিহার করতে হবে। তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানার ট্রেড ইউনিয়নগুলোর যেকোনো অবৈধ হস্তক্ষেপ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে বলে উল্লেখ করেন।

এর আগে শিল্পমন্ত্রী মন্ত্রণালয় প্রাঙ্গণে বিভিন্ন দপ্তরের উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনী পরিদর্শন করেন। এ সময় শিল্প প্রতিমন্ত্রী, শিল্পসচিবসহ মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।