বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধে 'প্রাণ'কে চিঠি

তথ্য মন্ত্রণালয়
তথ্য মন্ত্রণালয়

দেশি দর্শকদের জন্য বিদেশি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধে ‘প্রাণ’কে চিঠি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। গত রোববার মন্ত্রণালয়ের টিভি-২ শাখা থেকে এই চিঠি পাঠানো হয়।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

জানতে চাইলে প্রাণ’র বিপণন বিভাগের পরিচালক কামরুজ্জামান কামাল প্রথম আলোকে বলেন, প্রাণ বাংলাদেশ থেকে বিদেশি কোনো চ্যানেলে তাদের পণ্যের বিজ্ঞাপন দেয় না। প্রাণ বিদেশে পণ্য রপ্তানি করে থাকে। সেখানকার আমদানিকারকেরা বিজ্ঞাপন দিয়ে থাকতে পারেন। এর সঙ্গে প্রাণের সম্পর্ক নেই। কেননা ওই বিজ্ঞাপন প্রাণ দেয় না বা বিজ্ঞাপনের জন্য বাংলাদেশ থেকে কোনো টাকাও সেখানে পাঠানো হয় না।

মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, ‘কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর উপধারা-১৯(১৩) অনুযায়ী বাংলাদেশি দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার বা সঞ্চালন করা যাবে না।’ একই আইনের ধারা ২৮ অনুসারে এই আইনের লঙ্ঘন একটি শাস্তিযোগ্য অপরাধ।

প্রাণ’কে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে, আপনার প্রতিষ্ঠান বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করছে, যা এই আইনের সুস্পষ্ট লঙ্ঘন। চিঠিতে বলা হয়, ইতিমধ্যে কেবল অপারেটরদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে এবং বর্তমানে এ আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং এ ব্যবস্থা চলবে।

মন্ত্রণালয় অবিলম্বে বিদেশি টিভি চ্যানেলে প্রাণ’র বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছে।

উল্লেখ্য, বিদেশি চ্যানেলে বেআইনিভাবে বিজ্ঞাপন প্রচার বন্ধের আইন কার্যকর করতে বিদেশি টিভি ডাউনলিংকারি ও কেবল অপারেটরদের কয়েক দফা চিঠি দেওয়ার পর গত ১ জুলাই থেকে দেশব্যাপী মোবাইল কোর্ট চালু করা হয়েছে।