ঢাকায় উদ্ধার দুটি বোমা অনেকটা একই ধরনের

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রাজধানীর পল্টন ও খামারবাড়ি এলাকা থেকে উদ্ধার হওয়া বোমা দুটি অনেকটা একই ধরনের। পুলিশের কাউন্টার টেররিজম বিভাগের স্পেশাল অ্যাকশন গ্রুপের উপকমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন প্রথম আলোকে এই তথ্য জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার রাতে বোমা দুটি পাওয়া যায়। পরে বোমা দুটির বিস্ফোরণ ঘটানো হয়।

ছানোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, দুটি বোমার সার্কিটসহ বেশ কিছু সরঞ্জামের মধ্যে সাদৃশ্য পাওয়া গেছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে, দুটি বোমাই একই ধরনের সরঞ্জাম দিয়ে তৈরি করা হয়েছে। তবে তা কমপ্লিট আইডি কি না, তা বোঝার জন্য ভেতরে পাওয়া উপকরণ নিয়ে কাজ করতে হবে। এতে সময় লাগবে। কিছু সার্কিট পাওয়া গেছে। এগুলো কিসের সার্কিট, তা পরীক্ষা করে দেখতে হবে। আপাতত এগুলোকে সন্দেহজনক বোমা বলা যেতে পারে।

পুলিশের কাউন্টার টেররিজমের বিভাগের এই কর্মকর্তা জানান, বোমা দুটি প্রাথমিক পরীক্ষার পর আলামত সংগ্রহ করে রাখা হয়েছে। আরও পরীক্ষার পর বোঝা যাবে, বোমা দুটি কতটা শক্তিশালী ছিল।

কোনো সন্ত্রাসী গোষ্ঠী আতঙ্ক ছড়ানোর জন্য বোমা দুটি ফেলে যেতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ। তারা বলছে, বোমা দুটির উপাদান বিশ্লেষণ করে দেখা হচ্ছে। জঙ্গিদের ব্যবহার করা বোমার সঙ্গে এই দুটি বোমার কোনো মিল আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।