ডেঙ্গু রোধে ডিএসসিসির গাফিলতির অভিযোগ, দুদকের অভিযান

ডেঙ্গু রোধে গাফিলতির অভিযোগ পেয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার এই অভিযান চালানো হয় বলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য জানিয়েছেন।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আসা অভিযোগ আসে যে, সারা দেশে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক হারে বাড়লেও ডিএসসিসি কর্তৃপক্ষ কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এই অভিযোগের ভিত্তিতে দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরীর নেতৃত্বে একটি দল ওই অভিযান পরিচালনা করেন।

দুদকের পক্ষ থেকে বলা হয়, অভিযানে অংশ নেওয়া দল মশক নিধনে ডিএসসিসির ব্যবহৃত ওষুধ কেনা ও প্রয়োগ সংক্রান্ত নথিগুলো খতিয়ে দেখে। পরবর্তীতে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতকে সঙ্গে নিয়ে দশটি স্থানে যৌথ অভিযান পরিচালনা করা হয়। এই অভিযানে শিববাড়ি রোডে বঙ্গবন্ধু টাওয়ারের নির্মাতা প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের মমতাজ ইঞ্জিনিয়ারিং এবং শেখ রাসেল টাওয়ারের তমা কনস্ট্রাকশনকে নির্মাণাধীন ভবনের নিচে পানি জমিয়ে রেখে ডেঙ্গুর ঝুঁকি বৃদ্ধি করার দায়ে সর্বমোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া ডিএসসিসির জনবল ও বিভিন্ন সরঞ্জাম বৃদ্ধি, এন্টোমোলজিস্ট পদে নিয়োগ, মশক নিধনের ওষুধ বৃদ্ধি করা এবং প্রয়োজনবোধে এনজিও, রোভার স্কাউট দিয়ে মনিটরিং করার পরামর্শ দেয় দুদকের এই দল।

এদিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বুধবার অভিযান চালায় দুদক। সংস্থাটির অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, ওই হাসপাতালের চিকিৎসকেরা নিয়মিত কর্মস্থলে আসেন না এবং হাসপাতালে নার্সরা রোগীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। দুদকের কুষ্টিয়া জেলা সমন্বিত কার্যালয় এসব অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। এর মধ্যে তিন চিকিৎসক নিয়মিত হাসপাতালে উপস্থিত হন না। দুজন নার্স ২০ বছর ধরে একই হাসপাতালে কর্মরত আছেন। তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দুদকের পক্ষ থেকে হাসপাতাল কর্তৃপক্ষকে বলা হয়েছে।