'প্রায় তিন কোটি কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করছে সরকার'

জাহিদ আহসান রাসেল । ছবি: সংগৃহীত
জাহিদ আহসান রাসেল । ছবি: সংগৃহীত

সরকার ২০৩০ সালের মধ্যে প্রায় ৩ কোটি বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বুধবার ঢাকার লেকশোর হোটেলে ব্র্যাক আয়োজিত যুব জরিপ ২০১৮ প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা বেশি। এ বিশাল জনগোষ্ঠীকে সঠিক ভাবে কাজে লাগাতে পারলে ২০৪১ সালের আগেই উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। ২০৩০ সালের মধ্যে প্রায় ৩ কোটি বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, কর্মসংস্থানের লক্ষ্যে সারা দেশে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করা হবে। বেকার যুবকদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ, ঋণ প্রদান ও আত্মনির্ভরশীল হিসেবে তৈরি করতে প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

জাহিদ আহসান বলেন, বাংলাদেশ নারী শিক্ষায় ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বিভিন্ন পাবলিক পরীক্ষায় মেয়েরা ছেলেদের চেয়েও ভালো ফলাফল অর্জন করছে। বিসিএসসহ অন্যান্য সরকারি চাকরির পরীক্ষাতেও তাদের ফলাফল আশাব্যঞ্জক। ১৯৮৩ সালে শ্রমশক্তিতে যেখানে নারীদের অংশগ্রহণ ছিল মাত্র ৭ শতাংশ, বর্তমানে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশে।

জাহিদ আহসান আরও বলেন, তরুণদের মাদক থেকে মুক্ত রাখতে ও সুস্থ বিনোদনের জন্য দেশের প্রতিটি উপজেলায় যুব বিনোদন কেন্দ্র গড়ে তোলা হবে। তরুণদের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গবেষণা করার জন্য গঠন করা হবে যুব গবেষণা কেন্দ্র।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব জাফর উদ্দীন। ব্র্যাকের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আসিফ সালেহ, বিআইজিডি-এর নির্বাহী পরিচালক ইমরান মতিন ও ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।