বাগমারায় ছেলেধরা সন্দেহে দুই প্রতিবন্ধীকে থানায় সোপর্দ

কোনো ধরনের নির্যাতন না করে গতকাল বুধবার ছেলেধরা সন্দেহে দুই মানসিক প্রতিবন্ধী ব্যক্তিকে আটক করে পুলিশে দিয়েছেন স্থানীয় জনগণ। পুলিশ তাদের পরিচয় ও ঠিকানা উদ্ধারের চেষ্টা করছে।

বাগমারা থানার উপপরিদর্শক (এসআই) সৌরভ কুমার চন্দ বলেন, গতকাল রাতে উপজেলার দেউলা চৌরাস্তা মোড়ে মানসিক প্রতিবন্ধী এক যুবক (২৮) ঘোরাফেরা করছিলেন। তাঁর চেহারা ও অসংলগ্ন কথাবার্তায় স্থানীয় লোকজনের সন্দেহ হয়। তাঁকে ছেলেধরা বলে সন্দেহ করে লোকজন। এ সময় লোকজন তাঁকে কোনো রকম নির্যাতন না করে থানায় খবর দেন। খবর পেয়ে রাতে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁকে উদ্ধার করে। প্রায় একই সময়ে উপজেলার বাসুপাড়া ইউনিয়নের দ্বীপনগর বাজার এলাকায় আরেক মানসিক প্রতিবন্ধী ব্যক্তিকে (৫৪) ছেলেধরা সন্দেহে স্থানীয় লোকজন আটক করেন। এ সময় বেশ কয়েকজন উত্তেজিত হয়ে তাঁকে মারপিটের চেষ্টা করেন। তবে কয়েকজন ব্যক্তি পুলিশের প্রচারণা সম্পর্কে উত্তেজিত লোকজনকে জানালে তারা মারপিট না করে থানায় খবর দেয়। রাতেই পুলিশ তাঁকে উদ্ধার করে থানায় নিয়ে যায়।

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান বলেন, পুলিশ তাদের থানায় রেখে জিজ্ঞাসাবাদ করে পরিচয় উদ্ধারের চেষ্টা করছে। তাঁরা মানসিক প্রতিবন্ধী। তাঁরা কোনো স্বাভাবিক কথাবার্তা বলতে পারছেন না। তবে পুলিশের প্রচারণায় লোকজন সচেতন হয়ে কোনোরকম নির্যাতন না করেই থানায় দিয়েছে, এটি সচেতনতার লক্ষণ।