মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে দুদকের অভিযান

রাজধানীর মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে দুদকের অভিযান। ছবি: সংগৃহীত
রাজধানীর মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে দুদকের অভিযান। ছবি: সংগৃহীত

রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে অনুমোদন ছাড়া ঝুঁকিপূর্ণভাবে বহুতল ভবন নির্মাণের অভিযোগ পেয়ে সেখানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার এ অভিযান চালানো হয়।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সংস্থার হটলাইনে (১০৬) অভিযোগ পেয়ে সংস্থার সহকারী পরিচালক শেখ গোলাম মাওলার নেতৃত্বে অভিযান চালানো হয়।
দুদক বলছে, সরেজমিন অভিযানে দুদকের দলটি অভিযোগের সত্যতা পায়। ওই এলাকার ৩৪টি ভবন অনুমোদন ছাড়াই দুই থেকে চারতলা পর্যন্ত নির্মাণ করা হয়েছে, এমন প্রমাণ পায় দুদক দল। ভবনগুলোর বহুতল অংশ কোনো ফাউন্ডেশন ছাড়াই নির্মিত হওয়ায় সেগুলো ভূমিকম্পের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে দুদক দলটি ধারণা করছে। দুদক দলের পক্ষ থেকে গৃহায়ণ কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীকে অবিলম্বে ওই সব ভবনের বর্ধিত অংশ অপসারণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়।
একই সঙ্গে জেনেভা ক্যাম্প টোল মার্কেটের পাশে ৩৩ কিলোভোল্টের বৈদ্যুতিক লাইনের পাশেই ঝুঁকিপূর্ণভাবে একটি বহুতল ভবন নির্মাণাধীন হওয়ায় দুদক দলের উপস্থিতিতে ওই বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন করে ডিপিডিসি কর্তৃপক্ষ।

এদিকে দিনাজপুর কারাগারে হাজতিদের হয়রানি ও ব্যাপক অনিয়মের অভিযোগ পেয়ে সেখানে অভিযোগ চালায় দুদকের আরেকটি দল। দুদক হটলাইনে অভিযোগ আসে, ওই কারাগারে হাজতিদের নানাভাবে নির্যাতন করা হয়। এ ছাড়া কারাগারে কয়েদিদের নিম্নমানের খাবার সরবরাহ করা হয়। অভিযানের সময় দুদক দল সরবরাহ করা খাবারের মান যাচাই করে। কারাগারে প্রত্যাশিত পরিবেশ বজায় রাখা ও হয়রানি রোধে জেল সুপারকে নানা পরামর্শ দেয় দুদক দলটি।

কিশোরগঞ্জের বাজিতপুর রেলস্টেশনের বুকিং সহকারী মোহাম্মদ এরফানুল হককে রেলের টিকিট অগ্রিম কিনে পরে বেশি দামে বিক্রি করার অভিযোগে গতকাল বুধবার গ্রেপ্তারের পর আজ কিশোরগঞ্জের সিনিয়র বিশেষ জজ আদালতে হাজির করে দুদক।
বাজিতপুর রেলওয়ে স্টেশনে টিকিট দেওয়ার দায়িত্বরতরা সব ট্রেনের টিকিট নিজেরাই অগ্রিম কেটে নিয়ে পরে যাত্রীদের কাছে প্রকাশ্যে বেশি দামে বিক্রি করেন, এমন অভিযোগ পেয়ে গতকাল অভিযান চালিয়েছিল দুদক। এ সময় ঢাকাগামী এগারসিন্দুর ও কিশোরগঞ্জ এক্সপ্রেসের ৩৬৮টি টিকিটসহ বাজিতপুর স্টেশনের বুকিং সহকারী মোহাম্মদ এরফানুল হককে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করার অভিযোগে আজ ময়মনসিংহ দুদক কার্যালয়ে একটি নিয়মিত মামলা রুজু করে তাকে আদালতে পাঠানো হয়।