জামালপুরে আবার বাড়ছে বন্যার পানি

কয়েক দিন ধরে জামালপুরে বন্যার পানি অল্প অল্প করে কমছিল। তবে আজ বৃহস্পতিবার সকাল থেকে আবার পানি বাড়তে শুরু করেছে। যমুনা নদীর বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে দ্বিতীয় দফায় ১৫ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নতুন করে পানিবন্দী হওয়ার শঙ্কায় পড়েছে অসংখ্য মানুষ।

গত মঙ্গলবার থেকে দুর্গত এলাকাগুলোতে পানি কমতে শুরু করেছিল। পানি অনেকটাই নেমে যাওয়ায় ধীরে ধীরে ঘরে ফিরতে শুরু করেছিল বন্যাদুর্গত মানুষ । কিন্তু হঠাৎ পানি বাড়তে শুরু করায় দুশ্চিন্তায় পড়েছে লাখো মানুষ।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবারের বন্যায় জেলার ৭টি উপজেলার ৬২টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ পানিবন্দী হয়ে আছে। ইসলামপুর-দেওয়ানগঞ্জ পর্যন্ত রেল যোগাযোগ এখনো বন্ধ আছে। বন্যার পানির কারণে ৮৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। বন্যাকবলিত মানুষ রেলওয়ে স্টেশন, বাঁধ ও অন্যান্য উঁচু স্থানে গবাদিপশুসহ আশ্রয় নিয়েছে। রাস্তায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।

চিনাডুলী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. দেলুয়ার হোসেন বলেন, আগের পানি কমার আগেই এই ইউনিয়নের নয়টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। দুই সপ্তাহের বন্যায় ঘরবাড়ি, জমির ফসল সবকিছু নষ্ট হয়ে গেছে। খাবার ও বিশুদ্ধ পানির সংকটে ভুগছেন বহু মানুষ।

জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপের নিয়ন্ত্রক আবদুল খালেক প্রথম আলোকে বলেন, ২৪ ঘণ্টার ব্যবধানে বৃহস্পতিবার দুপুরে বাহাদুরাবাদ পয়েন্টে পানি বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে যমুনা তীরবর্তী গ্রামগুলো আবারও নতুন করে প্লাবিত হচ্ছে।