কমিশনের মামলায় ৭০ শতাংশ সাজা ইতিবাচক: দুদক চেয়ারম্যান

ইকবাল মাহমুদ। ফাইল ছবি
ইকবাল মাহমুদ। ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আইনি কারণেই কমিশনকে ছোট-বড় সব ধরনের মামলাই করতে হয়। কারণ ক্ষুদ্র দুর্নীতির বিষয়ে যিনি অভিযোগ করেন তাঁরও আইনি প্রতিকার পাওয়ার অধিকার রয়েছে। 

আজ বৃহস্পতিবার সংস্থার প্রধান কার্যালয়ে দুদকের সঙ্গে টিআইবির নতুন করে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। এ সময় আলোচনার সময় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, কমিশনের সক্ষমতার কিছুটা ঘাটতির কারণেই অপরাধীদের বিরুদ্ধে যেসব অভিযোগ থাকে তা হয়তো কাঙ্ক্ষিত মাত্রায় উন্মোচন করা যায় না। সে কারণেই হয়তো কমিশনের মামলায় শতভাগ শাস্তি নিশ্চিত করা যাচ্ছে না। তারপরও কমিশনের প্রায় ৭০ শতাংশ মামলায় সাজা হচ্ছে। এটি অবশ্যই ইতিবাচক পরিবর্তন।

এ সময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, শুধু টিআইবি নয়, কমিশন সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের সহযোগিতা চায়। দুর্নীতি প্রতিরোধে সবার ঐকান্তিক সহযোগিতা প্রয়োজন।

ইকবাল মাহমুদ টিআইবির নির্বাহী পরিচালকের উদ্দেশে বলেন, ‘আমাদের পরবর্তী প্রজন্মকে নৈতিক মূল্যবোধসম্পন্ন প্রজন্ম হিসেবে গড়ে তুলতে হলে উদ্ভাবনীমূলক ধারণার প্রয়োজন। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন সৃজনশীল কর্মসূচি প্রণয়ন করে তা বাস্তবায়ন করা গেলে, তা-ই হবে দেশের সর্বোচ্চ বিনিয়োগ। দুদক এসব ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতা করবে। তাই সমঝোতা স্মারকে সৃজনশীল এবং উদ্ভাবনীমূলক কর্মসূচি রাখা সমীচীন হবে।’

দুদক চেয়ারম্যান বলেন, ‘কমিশন তরুণ শিক্ষার্থীদের নিয়ে ২৮ হাজার সততা সংঘ গঠন করেছে। তাদের মাধ্যমে বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এগুলো বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন। টিআইবি এসব কার্যক্রমের ওপর গবেষণা করতে পারে, যাতে আমরা বুঝতে পারি আসলে কী ঘটছে! শিক্ষার্থীদের মনোজগতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াসে কী কোনো ইতিবাচক পরিবর্তন ঘটছে, সেটিও আমাদের জানা দরকার। কারণ আমরা তাদের পেছনে যে অর্থ ব্যয় করছি তা জনগণের অর্থ।’

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘দুদকের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক রয়েছে। আমরা এই প্রতিষ্ঠানটির সৃষ্টি থেকেই এর পাশে রয়েছি। আমরা দুদককে আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করতে চাই।’ তিনি আরও বলেন, এটি অত্যুক্তি হবে না যে, টিআইবি বর্তমান কমিশনের কাছ থেকে সর্বোচ্চ সহযোগিতা পাচ্ছে।