কারাভোগের পর ভারতে থেকে ফিরলেন ৩০ বাংলাদেশি

ভারতে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরেছে ৩০ বাংলাদেশি। জকিগঞ্জ, সিলেট, ২৫ জুলাই। ছবি: প্রথম আলো
ভারতে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরেছে ৩০ বাংলাদেশি। জকিগঞ্জ, সিলেট, ২৫ জুলাই। ছবি: প্রথম আলো

বিভিন্ন সময়ে বিনা পাসপোর্টে ভারতে গিয়ে গ্রেপ্তার ৩০ বাংলাদেশি দেশে ফিরেছেন। বৃহস্পতিবার দুপুরে ভারতের করিমগঞ্জ পুলিশ সিলেটের জকিগঞ্জ পুলিশের কাছে তাঁদের হস্তান্তর করে। এই ব্যক্তিরা অনুপ্রবেশের দায়ে দুই থেকে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাভোগ করেছেন।

ভারতের করিমগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার দেবজিত নাথ ও পরিদর্শক আবদুল ওয়াকিল এসব বাংলাদেশিকে সিলেটের জকিগঞ্জের করিমগঞ্জ সীমান্তে বাংলাদেশি পুলিশের কাছে হস্তান্তর করে। পরে সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (জকিগঞ্জ সার্কেল) সুদীপ্ত রায়ের তত্ত্বাবধানে জকিগঞ্জ থানা-পুলিশ স্বজনদের কাছে তাঁদের হস্তান্তর করা হয়।

দেশে ফেরত আসা ৩০ ব্যক্তি হলেন, চট্টগ্রামের আশীষ দাস (৫১), কক্সবাজারের নুরুল আলম (৩২), আরিফুল হাকিম (৩৮), বগুড়ার আবুল কালাম আজাদ (৩৩), ব্রাহ্মণবাড়িয়ার ওয়াহিদুল হক (৩৫), নাটোরের বাবুল সর্দার (৫২), ইউনুছ আলী (৩১), কুমিল্লার মোহাম্মদ জাভেদ (৪৮), মুমিন আলী (৩৭), কার্তিক চন্দ্র শীল (৪৮), আবুল খায়ের (৩০), ফরিদপুরের মোজাহার মোল্লা (৩৯), সাহেলা আক্তার (২৩), কুড়িগ্রামের সাদ্দাম হোসেন (২৩), জাহাঙ্গীর আলম (২৭), পাবনার ফজর আলী মোল্লা (৩৭), সাতক্ষীরার আজবাহার পিয়াদা (৬৫), চাঁদপুরের নুর মোহাম্মদ গাজি (৫৫), নেত্রকোনার সুচিত্রা বিশ্বাস (৪৩), আবুল কাশেম (৫০), ময়মনসিংহের আসমা বেগম (৩৭), সিলেটের আবদুল কুদ্দুস (৪৫), সুনামগঞ্জে লক্ষণ চক্রবর্তী (২৭), খাগড়াছড়ির নুরুল আমিন (৩০), জামালপুরের কাওছার আহমদ (৪৯), পঞ্চগড়ের ইলিয়াছ আহমদ (৩০), জাহাঙ্গির আলম (৩৩), দিনাজপুরের জাহাঙ্গির আলম (৩৭), খুলনার আবুল কালাম মোল্লা (৪৯) ও চুয়াডাঙার মোহাম্মদ আবদুল্লাহ (৪৬)।

পুলিশ সূত্রে জানা গেছে, এসব ব্যক্তিরা অবৈধভাবে ভারতে গিয়ে অবস্থান করছিলেন। পরে সেখানকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়ে অনুপ্রবেশের দায়ে কারাভোগ করেন। দেশে ফেরত আসা ব্যক্তিদের মধ্যে অনেকেই ২ থেকে সর্বোচ্চ ২০ বছরের মতো ভারতে সাজা ভোগ করেছেন।

পুলিশ জানিয়েছে, এসব ব্যক্তিদের মধ্যে অনেকের আগেই সাজা শেষ হয়েছে। তবে তাঁরা পূর্ণাঙ্গ নাম ও ঠিকানা বলতে না পারায় মুক্তি পাননি। পরে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় হাই কমিশনের মাধ্যমে তাঁদের নাম-পরিচয় ও ঠিকানা শনাক্ত করা হয়।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (জকিগঞ্জ সার্কেল) সুদীপ্ত রায় ৩০ বাংলাদেশি দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করে জানান, ‘বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় হাই কমিশনের সহায়তায় তাঁদের পূর্ণাঙ্গ নাম ঠিকানা সংগ্রহ করে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আমরা তাদের পরিবারের সদস্যদের আগেই বলে রেখেছিলাম, তাদের স্বজনদের নিয়ে যাওয়ার জন্য। ভারতের পুলিশ আমাদের কাছে হস্তান্তর প্রক্রিয়া শেষ করার পরপরই স্বজনদের হাতে তাঁদের তুলে দেওয়া হয়েছে।’