ডেঙ্গু প্রতিরোধে সামাজিক 'লড়াই' চান কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

ডেঙ্গুর বাহক এডিস মশাকে বিপজ্জনক উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এই মশার কামড়ের ফলে মৃত্যুও ঘটতে পারে। সে কারণে বিষয়টিকে সহজভাবে দেখার কোনো উপায় নেই। তিনি বলেন, এ নিয়ে আতঙ্ক না ছড়িয়ে এডিস মশা প্রতিরোধে সামাজিকভাবে লড়াই গড়ে তুলতে হবে।

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদেরের এ কথা বলেন। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের ডেঙ্গু নিয়ে সরকার ও বিভিন্ন সংস্থার দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্বজ্ঞানহীন কথা না বলারও আহ্বান জানান।

মন্ত্রী কাদের বলেন, এডিস মশা দল দেখে কাউকে কামড় দেবে না। কাজেই সবাইকে এ বিষয়টি নিয়ে সচেতন হতে হবে, সতর্ক হতে হবে। নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখতে হবে। নিজের দলের কথা উল্লেখ করে তিনি বলেন, ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক লড়াইয়ে আওয়ামী লীগের নেতা-কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই লড়াইয়ে অংশ হিসেবে সচেতনতামূলক এবং সতর্কতামূলক সভা–সমাবেশ করবে আওয়ামী লীগ।

সাবেক এই ছাত্রনেতা বলেন, ডেঙ্গু এখন কেবল বাংলাদেশে হচ্ছে, তা নয়। এটা এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়েছে। ফলে এটি এখন আর দেশীয় রোগ নয়। আন্তর্জাতিক ভাবেও এর প্রকোপ বাড়ছে। চীন, শ্রীলঙ্কা, ভিয়েতনাম পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে গেছে। বাংলাদেশের মানুষ ডেঙ্গু নিয়ে উদ্বেগে আছে, আতঙ্কে আছে। এ কারণে বিষয়টি উপেক্ষা করার কারণ নেই।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণকে ডেঙ্গু রোগ ও এডিস মশার উপদ্রব থেকে রক্ষা করতে হবে। এ জন্য সরকারের সব পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী কাদের বলেন, গুজব ও গণপিটুনি রোধে সারা দেশে আওয়ামী লীগ সচেতনতামূলক সভা–সমাবেশ করবে। তিনি বলেন, গণপিটুনি এখন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। এটাকে পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে হবে।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।