নারায়ণগঞ্জে কারখানায় গ্যাস লাইনে বিস্ফোরণ, নিহত ১

নারায়ণগঞ্জ
নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি কারখানায় গ্যাস পাইপ লাইনে বিস্ফোরণের ঘটনায় একজন নিহত হয়েছেন। আজ শনিবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আরও চারজন গুরুতর আহত হয়েছেন।

নিহত শ্রমিকের নাম মো.এবাদত (৩৮)। উপজেলার হাটাবো এলাকার পারটেক্স পেপার মিলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পরপরই শ্রমিকেরা কারখানা ছেড়ে রাস্তায় নেমে আসেন। বিস্ফোরণের পর কাঞ্চন, হাটাবোসহ আশপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

আহতরা হলেন- আতিকুল্লাহ মিঠু (৩৮), মহসিন আলী (২৯), আবু তাহের (৩২) ও বাবুল মিয়া (৪৫)। আহতদের আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শনিবার বিকেল পৌনে তিনটার দিকে পেপার মিলে নতুন গ্যাস লাইনের জন্য কারখানার ভেতরে একটি সাবস্টেশন তৈরির কাজ করছিলেন শ্রমিকেরা। গ্যাসের পাইপ লাইনে ওয়েল্ডিংয়ের কাজ করার সময় বিকট শব্দে বিস্ফোরণ হয়। এতে ঘটনাস্থলেই এবাদতের মৃত্যু হয়।

তিতাস গ্যাস ট্রান্সমিশন ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সোনারগাঁও অঞ্চলের টেকনিশিয়ান মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে জানান, হাইপ্রেসার পাইপ লাইন থেকে ঠিকাদারের মাধ্যমে প্রতিষ্ঠানটি গ্যাস সংযোগ নিচ্ছিল। সেখানে তিতাসের কোনো লোকজন ছিল না। হাইপ্রেসার পাইপ লাইনে ওয়েল্ডিং করার সময় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার পর থেকে ওই হাইপ্রেসার মেইন পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। পাইপ লাইন মেরামত শেষে গ্যাস সরবরাহ চালু করা হবে। তবে সেটি কখন চালু হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান প্রথম আলোকে বলেন, নিহতের লাশ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এই ঘটনায় ওই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী সিদ্দিকুর রহমান ও প্রশাসনিক কর্মকর্তা সাখাওয়াত হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ পুলিশ ক্যাম্পের পরিদর্শক বাচ্চু মিয়া চিকিৎসকদের বরাত দিয়ে প্রথম আলোকে বলেন, আহত মহসিন আলী ও আবু তাহের ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি আছেন। বিস্ফোরণে মহসিনের শরীরের ২৫ শতাংশ ও আবু তাহেরের শরীরের ১৫ শতাংশ পুড়ে গেছে। বাকি দুজনকে হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে।