টিফিনের টাকা বাচিয়ে গাছের চারা বিতরণ

টিফিনের টাকা বাঁচিয়ে কেনা গাছের চারা বিতরণ করছেন লাল-সবুজ উন্নয়ন সংঘের সদস্যরা। গতকাল মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। প্রথম আলো
টিফিনের টাকা বাঁচিয়ে কেনা গাছের চারা বিতরণ করছেন লাল-সবুজ উন্নয়ন সংঘের সদস্যরা। গতকাল মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। প্রথম আলো

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় এক দিনের টিফিনের টাকায় গাছের চারা কিনে বিতরণ করেছে একদল শিক্ষার্থী। লাল-সবুজ উন্নয়ন সংঘ নামের একটি সামাজিক সংগঠনের ব্যানারে গতকাল শনিবার শিক্ষার্থীদের বিভিন্ন প্রজাতির ২০০ গাছের চারা বিতরণ করা হয়।

আয়োজক সংগঠন ও স্থানীয় সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে লাল-সবুজ উন্নয়ন সংঘের কমিটি রয়েছে। ওই সংগঠনের সদস্যরা উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী। কুলাউড়ায়ও সংগঠনের ৩১ সদস্যের একটি কমিটি রয়েছে। কমিটির সদস্যরা তাঁদের এক দিনের টিফিনের টাকা বাঁচিয়ে গাছ কেনেন। গতকাল (শনিবার) বেলা দুইটার দিকে উপজেলার কাদিপুর ইউনিয়নের চুনঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০০ শিক্ষার্থীকে বনজ, ফলদ ও ঔষধি প্রজাতির গাছের একটি করে চারা তুলে দেওয়া হয়। 

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বদরুল ইসলামের সভাপতিত্বে ও সংগঠনের উপজেলা কমিটির সভাপতি আজহার মুনিমের সঞ্চালনায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুলাউড়া পৌরসভার মেয়র শফি আলম ইউনুছ। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদিন, কুলাউড়ার ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক আফাজুর রহমান চৌধুরী, সংগঠনের উপদেষ্টা গণমাধ্যমকর্মী শরিফ আহমদ, কুলাউড়া মুক্ত স্কাউটের সম্পাদক শামসুদ্দিন বাবু প্রমুখ।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কাওসার আলম প্রথম আলোকে বলেন, সংগঠনের সদস্যরা তাঁদের এক দিনের টিফিনের টাকা বাঁচিয়ে গাছ কিনছেন। ২৩ জুলাই কুমিল্লা সদর উপজেলার বিবির বাজার উচ্চবিদ্যালয় থেকে তাঁদের এ কর্মসূচি শুরু হয়েছে। এ পর্যন্ত নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে চারা বিতরণ হয়ে গেছে। আগামী ২৩ আগস্ট পর্যন্ত কর্মসূচি চলবে।