তালিকাভুক্ত ইয়াবা ব্যবসায়ীর সম্পত্তি জব্দের নির্দেশ আদালতের

কক্সবাজারের তালিকাভুক্ত ইয়াবা ব্যবসায়ী মোহাম্মদ আমিনের গাড়ি, বাড়ি ও ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. আকবর হোসেন মৃধা শুনানি শেষে এই আদেশ দেন।

দুদকের আইনজীবী কাজী সানোয়ার আহমেদ প্রথম আলোকে বলেন, চট্টগ্রামের খুলশী থানার ষোলো শহর এলাকার ২০ শতক টিলা ভূমি, একটি ব্যক্তিগত গাড়ি ও একটি মাইক্রোবাস এবং দুটি ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছেন। ইয়াবা ব্যবসা করে আয় করা এসব সম্পত্তি বিক্রি কিংবা অন্য কোথাও সরিয়ে ফেলতে পারেন, এ আশঙ্কায় দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ নির্দেশ দিয়েছেন। আদেশটি জেলা নিবন্ধন কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। আসামির বিরুদ্ধে করা মামলাটি তদন্তাধীন আছে।

গত ১৯ জুন মোহাম্মদ আমিনের বিরুদ্ধে উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ সম্পদ অর্জন এবং তথ্য গোপনের অভিযোগে মামলা করে দুদক। মামলায় তাঁর বিরুদ্ধে ৩২ লাখ ২৯ হাজার ৩৫৩ টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি অর্জনে ‘অসৎ উদ্দেশ্যে তথ্য গোপন করে ভিত্তিহীন বা মিথ্যা তথ্য প্রদানের’ অভিযোগ আনা হয়েছিল। একই সঙ্গে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সংগতি না থাকায় ৬ কোটি ৩৫ লাখ ৭৯ হাজার ৮৪ টাকা স্থাবর-অস্থাবর সম্পদ অর্জনের অভিযোগও করা হয়।

আসামি মোহাম্মদ আমিন চট্টগ্রাম মহানগরীর ওআর নিজাম রোড এলাকার ভাড়া বাসায় পরিবার নিয়ে থাকেন। বন্দুকযুদ্ধে নিহত কক্সবাজারের আরেক ইয়াবা ব্যবসায়ী সাইফুল করিমের ঘনিষ্ঠ বন্ধু তিনি।