ডিএনসিসির স্বাস্থ্যকেন্দ্রে বিনা মূল্যে ডেঙ্গুর পরীক্ষা

ডিএনসিসির ৪৭টি স্বাস্থ্যকেন্দ্র ও পাঁচটি মাতৃসদনে প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়া আছে। নগরবাসী আজ থেকে সেখানে গিয়ে বিনা মূল্যে ডেঙ্গু জ্বর পরীক্ষা করতে পারবেন।

গতকাল নয়াটোলা পার্কের সংস্কার ও উন্নয়নকাজের উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপে এ কথা বলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল  ইসলাম। তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির প্রতি ওয়ার্ডে বেশি পরিমাণে ওষুধ ছিটানো হবে। আরও বেশি সংখ্যক কর্মীকে ওষুধ ছিটানোর কাজে নিয়োজিত করা হবে।

মেয়র বলেন, প্রয়োজনে বিকল্প ওষুধ কিনে মশকনিধনে ব্যবহার করা হবে। এ লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

আতিকুল ইসলাম বলেন, কাজের তদারক করতে মশকনিধনকর্মী ও পরিচ্ছন্নতাকর্মীদের গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ট্র্যাকারের আওতায় নিয়ে আসা হবে। এর মাধ্যমে কর্মীরা নিজ এলাকার দায়িত্ব সঠিকভাবে পালন করছেন, কি না সেটা তদারকি করা হবে। তাঁরা কোন এলাকায় কাজ করছেন, ট্র্যাকারের মাধ্যমে সেটা জানা যাবে। আগামী সপ্তাহেই ঢাকা উত্তরের সব কটি ওয়ার্ডের মশকনিধনকর্মী ও পরিচ্ছন্নতাকর্মীদের এই ব্যবস্থার আওতায় নিয়ে আসা হচ্ছে বলেও তিনি জানান।