সরকার বন্যা মোকাবিলায় ব্যর্থ হয়েছে: নজরুল

জামালপুরে বন্যা কবলিতদের মাঝে ত্রাণ বিতরণ করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান । ছবি : সংগৃহীত
জামালপুরে বন্যা কবলিতদের মাঝে ত্রাণ বিতরণ করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান । ছবি : সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, সরকারকে বিএনপি বন্যাদুর্গতের জন্য প্রস্তুতি নিতে বলেছিল। কিন্তু সরকার বিএনপির বিরুদ্ধে বন্যা নিয়ে রাজনীতির অভিযোগ তুলেছে। বন্যা মোকাবিলায় সরকার পুরো ব্যর্থ হয়েছে।

আজ সোমবার সকালে জামালপুরের সদর উপজেলার সোনাগাঁথা গ্রামে বন্যার্তদের মধ্যে বিএনপির ত্রাণ বিতরণ অনুষ্ঠানে নজরুল ইসলাম খান এসব কথা বলেন।

বিএনপির এই নেতা বলেন, ‘বন্যায় ঘরবাড়ি ডুবে গেছে। বহু খেতের ফসল ডুবে গেছে। ছেলে-মেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে গেছে। অসুস্থ হয়ে পড়েছেন বানভাসিরা। আমরা সরকারকে বলতে চাই যে দুর্গত এলাকার মানুষকে বিনা মূল্যে খাদ্য, চিকিৎসা, বস্ত্র ও শিক্ষা উপকরণ দিতে হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষককে বিনা মূল্যে সার, বীজ ও কীটনাশক সরবরাহ করতে হবে। বন্যাকবলিত এলাকার কৃষকের সব ধরনের ঋণ মওকুফ করতে হবে। এ সরকার সবকিছুতেই ব্যর্থ হয়েছে।’

ডেঙ্গু মহামারি আকারে ছড়াচ্ছে উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, বিএনপি থেকে ডেঙ্গু দ্রুত প্রতিরোধের ব্যবস্থা নেওয়ার জন্য বলা হলে সরকার বলে বিএনপি গুজব ছড়াচ্ছে। এখন চিকিৎসক ও নার্সসহ সাধারণ মানুষ মারা গেল। বিভিন্ন জায়গার হাসপাতালে ডেঙ্গু রোগী রাখার জায়গা নেই। হাজার হাজার আক্রান্ত মানুষ হাসপাতালে ভর্তি।

ত্রাণ বিতরণ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক স্বাস্থ্য উপমন্ত্রী সিরাজুল হক, বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ মো. ওয়ারেছ আলী মামুন, জামালপুর জেলা বিএনপির সহসভাপতি আনিছুর রহমান ও শফিউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল হক খান।