মক্কায় আসছেন হজযাত্রীরা

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। তাই হজ পালনের উদ্দেশ্যে সারা বিশ্ব থেকে সৌদি আরবে প্রতিদিনই হজযাত্রী এসে পৌঁছাচ্ছেন। যাঁরা হজের আগে মদিনা যাবেন, তাঁরা জেদ্দা নেমে বাসে করে মদিনা যাচ্ছেন।

মক্কায় কথা হলো ঢাকার সিদ্ধেশ্বরী থেকে আসা আহমেদুল হক ও তাঁর স্ত্রী জান্নাতুল ফেরদৌসের সঙ্গে। তাঁরা বললেন, ‘আমরা আল্লাহর ঘরের মেহমান। কিন্তু মেহমানদের সাজসজ্জা এ কী আশ্চর্য ধরনের। দু টুকরো সাদা কাপড় মাত্র, তা-ও আবার সেলাইবিহীন।’ সৌদি আরবে দিনের বেলা গরম প্রচুর, তাই বাইরে বের হলে কেউ কেউ ছাতা ব্যবহার করছেন।
জেদ্দা বিমানবন্দর সূত্রে জানা গেছে, এ পর্যন্ত বাংলাদেশ থেকে ৪৮ হাজার ৭১০ জন হজযাত্রী সৌদি আরবে এসে পৌঁছেছেন। নামার সঙ্গে সঙ্গে সৌদি স্বেচ্ছাসেবকেরা নিষ্ঠার সঙ্গে তাঁদের সাহায্য করছেন। স্বেচ্ছাসেবকেরা অবতরণ কার্ড, হেলথ কার্ড, পাসপোর্ট ইত্যাদি কাগজপত্র ঠিক আছে কি না বা পূরণ করা না থাকলে তা পূরণ করতে সহায়তা করছেন। ইমিগ্রেশন কাউন্টারে পুলিশ হজ ভিসা দেখে ছবি ও আঙুলের ছাপ নিল।
এদিকে গতকাল সোমবার পর্যন্ত সাতজন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। ৪ আগস্ট থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার জন পবিত্র হজ পালন করতে আসবেন।