কিশোরগঞ্জে এক দিনে আরও ২৭ ডেঙ্গু রোগী ভর্তি

কিশোরগঞ্জে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। রোগীদের জন্য মশারিসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সদর জেনারেল হাসপাতাল, কিশোরগঞ্জ, ৩০ জুলাই। ছবি: তাফসিলুল আজিজ।
কিশোরগঞ্জে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। রোগীদের জন্য মশারিসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সদর জেনারেল হাসপাতাল, কিশোরগঞ্জ, ৩০ জুলাই। ছবি: তাফসিলুল আজিজ।

কিশোরগঞ্জের হাসপাতালগুলোতে বেড়েই চলছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। আজ মঙ্গলবার সারা দিনে নতুন করে আরও ২৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে চারজনকে গুরুতর অবস্থায় ঢাকায় স্থানান্তর করা হয়েছে।

কিশোরগঞ্জের সিভিল সার্জন মো. হাবিবুর রহমান জানান, মঙ্গলবার আরও ২৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ১২ জন শহরের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে এবং বাকি ১৫ জন বাজিতপুরের জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার দুপুর পর্যন্ত জেলার সব হাসপাতালে মোট ৫৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন। গত এক সপ্তাহে জেলায় ১৩৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। তাঁদের মধ্যে গুরুতর চারজন রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর করা হয়েছে।

তবে এখন পর্যন্ত স্থানীয় কোনো ডেঙ্গু রোগীর সন্ধান মেলেনি বলে দাবি করেছেন মো. হাবিবুর রহমান। ঢাকার সঙ্গে কিশোরগঞ্জের দূরত্ব খুব বেশি না হওয়ায় ঢাকা থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেক রোগী এখানে চিকিৎসা নিতে আসছেন বলেও জানান তিনি।

কিশোরগঞ্জ সদর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক সুলতানা রাজিয়া প্রথম আলোকে বলেন, মঙ্গলবার নতুন করে ১২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালের নিচতলায় আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। আগামীকাল বুধবার থেকে সব ডেঙ্গু আক্রান্ত রোগীকে নতুন ওয়ার্ডে স্থানান্তর করে চিকিৎসার ব্যবস্থা করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সুলতানা রাজিয়া আরও বলেন, ডেঙ্গু রোগীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখার জন্য চিকিৎসকদের একটি টিম গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ ছাড়া চিকিৎসকেরা যেন সঠিকভাবে ডেঙ্গু রোগী শনাক্ত, রোগীদের সুচিকিৎসা ও ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে বিশেষ জ্ঞান রাখেন, সে কারণে চিকিৎসকদের ডেঙ্গুর ওপর বিশেষ বৈজ্ঞানিক কর্মশালা করানো হয়েছে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার দুপুরে জেনারেল হাসপাতালের কনফারেন্স কক্ষে হাসপাতালটির মেডিসিন বিভাগের আয়োজনে ডেঙ্গু রোগ শনাক্ত, চিকিৎসা ও প্রতিরোধে চিকিৎসকদের ডেঙ্গু জ্বরবিষয়ক এক বিশেষ বৈজ্ঞানিক কর্মশালার আয়োজন করা হয়। জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক সুলতানা রাজিয়ার সভাপতিত্বে এ কর্মশালায় কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের পরিচালক মো. সাইফুর রহমান, অধ্যক্ষ সজল কুমার সাহা, সিভিল সার্জন মো. হাবিবুর রহমান, জেলা বিএমএর সাধারণ সম্পাদক এম এ ওয়াহাব বাদলসহ অনেকে উপস্থিত ছিলেন।