স্কুলভ্যান খালে পড়ে দুই শিক্ষার্থী নিহত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বরিশালের উজিরপুর উপজেলায় স্কুলভ্যান খালে পড়ে দুই মাদ্রাসা শিক্ষার্থী নিহত হয়েছে। এই ঘটনায় ১৮ শিক্ষার্থী আহত হয়েছে। উপজেলার বড়াকোঠা ইউনিয়নের সাকরাল গ্রামে মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।

নিহত শিক্ষার্থী দুজনের নাম আবদুল্লাহ (৭) ও লামিয়া (৬)। আবদুল্লাহ সাকরাল গ্রামের সেলিম হাওলাদারের ছেলে। লামিয়া ময়মনসিংহ জেলা সদরের জয়নাল আবেদীনের মেয়ে। তারা উজিরপুরের মুলপাইন দারুস সুন্নাহ নুরানী হাফেজি মাদ্রাসার শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, আজ সকাল সাড়ে আটটার দিকে ১৮ শিক্ষার্থী স্কুলভ্যানে মাদ্রাসায় যাচ্ছিল। তারা সাকরাল গ্রামে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ব্যাটারিচালিত রিকশা ধাক্কা দেয়। এতে স্কুলভ্যানটি উল্টে খালে পড়ে। এ সময় কয়েকজন শিক্ষার্থী সাঁতরে পাড়ে উঠতে পারলেও বাকিরা আটকা পড়ে। পরে তাদের উদ্ধার করে স্থানীয় লোকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক আবদুল্লাহ ও লামিয়াকে মৃত ঘোষণা করেন। অন্যদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। তবে আহত শিক্ষার্থীদের মধ্যে চারজনের অবস্থার অবনতি হলে তাদের বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কয়েকজন প্রত্যক্ষদর্শী ব্যক্তি জানান, মাদ্রাসা কর্তৃপক্ষের গাফিলতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। একটি ভ্যানে ৮ জন বহনের ক্ষমতা থাকলেও প্রতিদিন ১৮ থেকে ২০ জন শিক্ষার্থী আনা-নেওয়া করা হয়।

এ প্রসঙ্গে জানতে মাদ্রাসার অধ্যক্ষ হাবিবুর রহমানকে কয়েকবার ফোন করা হলেও সেটা ধরেননি।

উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশির কুমার পাল বলেন, দুই শিশুর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে দোষী লোকজনের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।