দুর্নীতি প্রতিরোধ অভিযান অব্যাহত থাকবে: দুদক চেয়ারম্যান

ইকবাল মাহমুদ। ফাইল ছবি
ইকবাল মাহমুদ। ফাইল ছবি

দুর্নীতি করলে পরিণতি সুখকর হবে না—এই বার্তা সমাজের উঁচু-নিচু সব স্তরের মানুষের কাছে পৌঁছে দিতে হবে। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তার কাজের মাধ্যমে এ তথ্য জানাতে হবে বলে মনে করেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, বর্তমানে কমিশন দৃঢ়ভাবে এই বার্তা পৌঁছানোরই চেষ্টা করছে।

আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সংস্থার অভিযোগ অনুসন্ধান ও তদন্ত শীর্ষক প্রশিক্ষণ কোর্সে কমিশনের কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন চেয়ারম্যান।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতিবিরোধী বার্তা পৌঁছে দিতেই প্রতিদিনই দেশের কোথাও না কোথাও দুর্নীতি প্রতিরোধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত রাখা হবে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, এমন সময় হয়তো আসবে, যেদিন দুর্নীতিবাজেরা দুর্নীতি করার সাহস হারিয়ে ফেলবে।

ইকবাল মাহমুদ বলেন, কর্মকর্তাদের মনোভাব, আচার-আচরণ, কৌশল ও চলনবলনের পরিবর্তনের মাধ্যমেই কমিশনের সক্ষমতার বিকাশ ঘটাতে হবে। কমিশনের কর্মকর্তাদের আচরণ হতে হবে সর্বোচ্চ বিনয়ী। জিজ্ঞাসাবাদে কৌশলগত কারণেই জ্ঞান, বুদ্ধি ও স্বীয় বিবেচনার নির্মোহ প্রয়োগ ঘটাতে হবে। এ ক্ষেত্রে উদ্ভাবনীমূলক কৌশল প্রয়োগের মাধ্যমে অপরাধীদের অপরাধের তথ্য সঠিকভাবে পাওয়া যেতে পারে। তবে জিজ্ঞাসাবাদের জন্য পর্যাপ্ত হোমওয়ার্ক করার কোনো বিকল্প নেই।

দুদক চেয়ারম্যান বলেন, ‘এই প্রতিষ্ঠানের একটি অঙ্গীকার আছে। আপনাদের প্রত্যেকেরই অঙ্গীকার রক্ষা করতে হবে। প্রতিষ্ঠানের প্রতি অঙ্গীকার ও মমত্ববোধ না থাকা কাঙ্ক্ষিত নয়। প্রতিষ্ঠানের ভিশন-মিশনের সঙ্গে আপনাদের কাজকর্ম সংগতিপূর্ণ না হলে ওই প্রতিষ্ঠান থেকে নেওয়া বেতন কি বৈধ হয়? তাই সততা ও নৈতিকতার সর্বোচ্চ মানদণ্ড বজায় রেখে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে।’

প্রশিক্ষণ কোর্সে কমিশনের পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পদমর্যাদার ৩০ জন কর্মকর্তা অংশ নেন।