তথ্য ক্যাডারের পদোন্নতি-জট নিরসনের সুপারিশ

অস্থায়ীভাবে ‘সুপারনিউমারারি পদ’ সৃজন করার মাধ্যমে বাংলাদেশ বেতারে কর্মরত বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি-জট ও বৈষম্য নিরসনে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বৈঠকে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সঙ্গে বিসিএস (ইকোনমিক) ক্যাডারের একীভূতকরণ প্রক্রিয়া দ্রুত শেষ করার সুপারিশ করা হয়।
এ ছাড়া সাংসদদের সার্ক ভিসা স্টিকারের মেয়াদ ৫ বছর করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সাংসদসহ ২৪ ধরনের সরকারি-বেসরকারি ব্যক্তি সার্কের সদস্য দেশগুলো ভ্রমণের জন্য সার্ক ভিসা স্টিকার পেয়ে থাকেন। সাধারণভাবে এই ভিসা স্টিকারের মেয়াদ এক বছর। তবে, সার্কের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ৩ বছরের জন্য ভিসা স্টিকার পেয়ে থাকেন।

কমিটির সভাপতি এ এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে কমিটির সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ স ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ ও ফেরদৌসী ইসলাম বৈঠকে অংশ নেন।