ডেঙ্গু রোগী বাড়লে বিশেষ ব্যবস্থা: ঢাকা মেডিকেল

ঢামেক হাসপাতালের ফাইল ছবি
ঢামেক হাসপাতালের ফাইল ছবি

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়লে ঢাকা মেডিকেলে বার্ন ইউনিটের নির্মাণাধীন ভবনে একটি ইউনিট খুলে চিকিৎসাসেবা দেওয়া হবে। প্রয়োজনে হাসপাতালের পুরাতন ভবনও ব্যবহার করা হবে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন এ কথা বলেছেন।

ঢামেক হাসপাতালের কনফারেন্স রুমে বুধবার দুপুরে সাংবাদ সম্মেলনে কথা বলেন ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। তিনি বলেন, ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকলে প্রয়োজনে নির্মাণাধীন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের একটি ইউনিট খোলা হবে। সেখানে রেখে ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হবে। তিনি বলেন, ডেঙ্গু রোগীদের সেবার জন্য ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সব চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা–কর্মচারীদের পরর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছুটি বাতিল ও কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে।

ঢামেক হাসপাতালের পরিচালক বলেন, ‘আমাদের এখানে যারা ভর্তির যোগ্য তাঁদের ভর্তি রেখে বিনা পয়সায় পরীক্ষা–নিরীক্ষা করানো হচ্ছে। যাঁদের ভর্তির প্রয়োজন নেই, তাঁদের ভর্তি নেওয়া হচ্ছে না। আমাদের এখানে ডেঙ্গু রোগীদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি। প্রয়োজনে রোগীদের জন্য ঢামেক হাসপাতালের পুরাতন ভবনে আনসারদের অস্থায়ী থাকার স্থানও ব্যবহার করা হবে।’

হাসপাতালে ডেঙ্গু মোকাবিলা করার জন্য পর্যাপ্ত ওষুধ আছে বলে জানান এ কে এম নাসির উদ্দিন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনসহ হাসপাতালের জ্যেষ্ঠ চিকিৎসক ও কর্মকর্তারা।