কারা উপমহাপরিদর্শক পার্থর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি

পার্থ গোপাল বণিক। ছবি: শুভ্র কান্তি দাশ
পার্থ গোপাল বণিক। ছবি: শুভ্র কান্তি দাশ

সিলেটের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সচিব বরাবর এ চিঠি পাঠানো হয়।

দুদক সূত্র প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র জানায়, চিঠিতে পার্থের বিরুদ্ধে করা মামলা ও তাঁকে গ্রেপ্তারের বিস্তারিত তথ্যসহ সার্বিক বিষয় তুলে ধরা হয়েছে।

দুদক সূত্র বলছে, দুর্নীতির যে কোনো মামলা করার পর বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর বা মন্ত্রণালয়কে অবগত করা আইনি একটি প্রক্রিয়া। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার রীতিটি স্বয়ংক্রিয়ভাবেই হয়ে থাকে, দুদক কোনো সুপারিশ করে না। সরকারি কর্মচারী আইন অনুসারে মামলা ও গ্রেপ্তারের পর সাধারণত সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়।

সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৩৯ (১) বলা রয়েছে, কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তাহার দায়িত্ব হইতে বিরত রাখার আবশ্যকতা, তদন্তকার্যে প্রভাব বিস্তারের আশঙ্কা ইত্যাদি বিবেচনা করে তাকে সাময়িক বরখাস্ত করতে পারবে।

গত ২৯ জুলাই দুদকে জিজ্ঞাসাবাদ শেষে ডিআইজি পার্থ গোপাল বণিকের বাসায় অভিযান চালানো হয়। অভিযানে তাঁর বাসা থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করা হয়, যার সুনির্দিষ্ট কোনো উৎস তিনি জানাতে পারেননি। পরদিন তাঁর বিরুদ্ধে মামলা করার পর তাঁকে আদালতে নেওয়ার পর আদালত এই কারা কর্মকর্তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।