খুলনা, সাতক্ষীরা ও নড়াইলে ১৬৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত

খুলনা, সাতক্ষীরা ও নড়াইলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত এই তিন জেলায় ১৬৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে নড়াইলে স্থানীয়ভাবে এক শিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে।

খুলনায় গতকাল নতুন করে আরও ১৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল পর্যন্ত খুলনার সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ১২১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী খুলনাতেই।  প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ার পাশাপাশি স্থানীয় লোকজনের মধ্যে শঙ্কাও বাড়ছে। তবে এখন পর্যন্ত স্থানীয়ভাবে কোনো ডেঙ্গু রোগীর সন্ধান মেলেনি বলে দাবি করেছেন খুলনার সিভিল সার্জন এ এস এম আবদুর রাজ্জাক। তিনি বলেন, ‘স্থানীয়ভাবে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে কি না, সে বিষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি। আক্রান্ত রোগী ও তাঁদের স্বজনদের কাছ থেকে কীভাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, সে বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।’ খুলনার ডেপুটি সিভিল সার্জন মো. আতিয়ার রহমান শেখ বলেন, গতকাল পর্যন্ত খুলনায় ১২১ জন রোগীকে শনাক্ত করা হয়েছে। গত বুধবার থেকে গতকাল পর্যন্ত নতুন করে ১৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। নতুন রোগীদের মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নয়জন এবং খুলনা জেনারেল হাসপাতালে একজন, বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে একজন, ইসলামী ব্যাংক হাসপাতাল ও পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন করে রোগী চিকিৎসাধীন। সব মিলিয়ে জেলায় ৪৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। বর্তমানে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ৩০ জন, সদর হাসপাতালে ৫, বেসরকারি সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ৬, বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ৪, ইসলামী ব্যাংক হাসপাতালে ১ এবং পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন রোগী চিকিৎসাধীন।

 সাতক্ষীরা জেলায় গতকাল পর্যন্ত ২৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৪ জন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। সাতক্ষীরা সদর হাসপাতাল, মেডিকেল কলেজ, কলারোয়া স্বাস্থ্য কমপ্লেক্স ও বেসরকারি একটি হাসপাতালে গতকাল সকাল পর্যন্ত ১৪ জন রোগী ভর্তি রয়েছেন। এসব রোগীর অধিকাংশই ঢাকায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সাতক্ষীরায় ফিরে এসেছেন। সাতক্ষীরার সিভিল সার্জন শেখ আবু শাহিন জানান, সদর হাসপাতালে বর্তমানে আটজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। আরও ১৩ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন এবং একজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এ ছাড়া একটি বেসরকারি হাসপাতালে একজন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

নড়াইল জেলায় এ পর্যন্ত ১৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত তিন দিনে এসব রোগী শনাক্ত করা হয়। এর মধ্যে নড়াইল সদর হাসপাতালে ১১ জন, কালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ ও লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন রোগী ভর্তি হন। কালিয়া ও লোহাগড়ার তিনজন অন্যত্র চলে গেছেন। হাসপাতালের চিকিৎসকেরা জানান, প্রতিদিন জ্বরে আক্রান্ত হয়ে বিপুলসংখ্যক রোগী হাসপাতালে ভিড় করছেন। সবাই আতঙ্কে আছেন। গতকাল নড়াইল সদর হাসপাতালে পাঁচজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এর মধ্যে লোহাগড়া উপজেলার লাহুড়িয়া ইউনিয়নের সরুসোনা গ্রামের মাহবুরের শিশুকন্যা জামেলা (৮) স্থানীয়ভাবে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। অন্যরা ঢাকা থেকে আক্রান্ত হয়ে এলাকায় এসেছেন।

[প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা এবং প্রতিনিধি, খুলনালোহাগড়া, নড়াইল]