স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রের পদে থাকার অধিকার নেই: মান্না

মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি
মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এডিস মশা মারার জন্যও স্বাস্থ্যমন্ত্রী আর ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র কার্যকর পদক্ষেপ নিতে পারছে না। তাঁরা প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় থাকেন। স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রের নিজেদের পদে থাকার নৈতিক অধিকার নেই বলে জানান তিনি।

আজ শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের এক সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন। তিনি বলেন, সারা দেশে ডেঙ্গুর বাহক এডিস মশা ছড়িয়ে পড়েছে। অবস্থা ভয়াবহ। এমন পরিস্থিতিতেও মন্ত্রী ও মেয়ররা প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় বসে আছেন। এ রকম একটি ব্যাপারে যদি প্রধানমন্ত্রীর নির্দেশের প্রয়োজন হয়, তা হলে ঢাকার দুই সিটি মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের পদে থাকার কোনো নৈতিক অধিকার নেই। তিনি অভিযোগ করে বলেন, স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়র মশা মারার জন্য পর্যাপ্ত ওষুধ আমদানি করতে পারেননি এবং সময়মতো ব্যবস্থা নেননি।

ডেঙ্গু প্রতিরোধে কলকাতার উদাহরণ টেনে নাগরিক ঐক্যের নেতা বলেন, মানুষের প্রতি সরকার যে দায়বদ্ধ, তার প্রমাণ পশ্চিমবঙ্গ। আর মানুষের প্রতি দায়বদ্ধতা না থাকলে কী হয়, সেটার প্রমাণ বাংলাদেশ।

বিরোধীদলীয় রাজনীতি অনৈক্য ও আপসকামিতায় আটকে আছে বলে জানান জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম এই শীর্ষ নেতা। তিনি বলেন, রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ থাকলে এবং নিয়মিত গণতন্ত্রের চর্চা করলে সরকার এতটা স্বৈরতান্ত্রিক আচরণ করতে পারত না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম, কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় কমিটির নেতা মোমিনুল ইসলাম, জাহিদ-উর রহমান প্রমুখ।