'মিথ্যার ওপরে দেশ চলছে'

মাইকেল চাকমার সন্ধানে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির প্রতিবাদ সমাবেশ। জাতীয় প্রেসক্লাব, ৩ আগস্ট। ছবি: প্রথম আলো
মাইকেল চাকমার সন্ধানে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির প্রতিবাদ সমাবেশ। জাতীয় প্রেসক্লাব, ৩ আগস্ট। ছবি: প্রথম আলো

পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক নেতা মাইকেল চাকমার সন্ধানের দাবি জানিয়েছে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি। সংগঠনটি বলছে, আজকে মিথ্যার ওপর দাঁড়িয়ে এই দেশ চলছে। ভিন্নমতাবলম্বীদের গুম করা হচ্ছে। এ পরিস্থিতি থেকে জনগণকে মুক্ত করতে হবে।

আজ শনিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশে এসব কথা বলেন বক্তারা। ‘অবিলম্বে মাইকেল চাকমার সন্ধান চাই’ শীর্ষক এ সমাবেশের আয়োজন করে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি।

সমাবেশে জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম বলেন, প্রায় চার মাস হয়ে গেল মাইকেল চাকমার খোঁজ মিলছে না। ২০১৩ সাল থেকে রাজনৈতিক কারণে কয়েক শ মানুষ নিখোঁজ হয়েছেন। এই দেশে আতঙ্ক বিস্তার করে শাসন কায়েম করা হয়েছে।

ফয়জুল হাকিম বলেন, ‘আজকে মিথ্যার ওপর দাঁড়িয়ে এই দেশ চলছে। ভিন্নমতাবলম্বীদের গুম করা হচ্ছে। বন্দুকযুদ্ধের নামে হত্যা করে একই প্রেস রিলিজ দিচ্ছে। সাংবাদিকেরাও জানেন, আমরাও জানি। বন্দুকযুদ্ধের হত্যা হচ্ছে বিচারবহির্ভূত হত্যা। এখানে শাসকশ্রেণি অবাধ লুণ্ঠন চালাচ্ছে, টাকা পাচার হচ্ছে, এই পরিস্থিতি, দুর্নীতি-দুঃশাসন থেকে জনগণকে মুক্ত করতে হবে।’

ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির বিক্ষোভ মিছিল। তোপখানা সড়ক, ঢাকা, ৩ আগস্ট। ছবি: প্রথম আলো
ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির বিক্ষোভ মিছিল। তোপখানা সড়ক, ঢাকা, ৩ আগস্ট। ছবি: প্রথম আলো

পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) মুখপাত্র মাইকেল চাকমা গত ৯ এপ্রিল থেকে নিখোঁজ হন। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় সাংগঠনিক কাজ শেষে ঢাকায় ফেরার পথে তিনি নিখোঁজ হন।

সমাবেশে সভাপতির বক্তব্যে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির সদস্য ওমর তারেক চৌধুরী বলেন, সারা দেশে কোনো গণতন্ত্র নেই। গুম, খুন ও ক্রসফায়ার এগুলো অগণতান্ত্রিকতার চূড়ান্ত রূপ। এর বিরুদ্ধে কথা বললেই আটক, ক্রসফায়ার, বন্দুকযুদ্ধে নেওয়া হচ্ছে। মিটিং-মিছিল, সমাবেশ করা, কথা বলার অবস্থা আর নেই। অথচ সারা দুনিয়া এসব দেখছে।

সমাবেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এত দিন হয়ে গেল মাইকেল চাকমাকে এখনো পাওয়া যায়নি। তাঁর সন্ধান দিতে প্রশাসনের তৎপরতাও নেই। এভাবে অসংখ্য গুমের ঘটনা ঘটেছে, ঘটছে। অথচ সরকার আন্তর্জাতিক মহলে বলছে, গুম-খুন-গুপ্তহত্যা দেশে ঘটছে না। ন্যূনতম গণতান্ত্রিক চর্চা থাকলে এসব ঘটনার অবসান করা উচিত।

সমাবেশে উপস্থিত ছিলেন নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের বোন আফরোজা ইসলাম। তিনি বলেন, ‘২০১৩ সালের ৪ ডিসেম্বর রাতে আমার ভাইকে তাঁর বাসা থেকে প্রশাসনের লোক পরিচয়ে তুলে নেওয়া হয়। অনেক বছর ধরে ভাইকে ফিরিয়ে দেওয়ার দাবিতে আমরা প্রেসক্লাবের সামনে দাঁড়িয়েছি। কিন্তু সরকার আমাদের কথা কানে নেয় না। এই গুমের ধারাবাহিকতায় মাইকেল চাকমাকেও গুম করা হয়েছে। আমাদের সব ভাইদের ফিরিয়ে দিন।’ সাজেদুল ইসলাম ঢাকা মহানগরের ৩৮ নম্বর ওয়ার্ডে বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন।

প্রতিবাদ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি তোপখানা সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।