কিট-সংকটে ঢাবিতে কাল বন্ধ ডেঙ্গু পরীক্ষা, নতুন করে আক্রান্ত আরও আটজন

ডেঙ্গু শনাক্তকরণ কিটের অভাবে আগামীকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু নির্ণয়ের পরীক্ষা বন্ধ থাকবে। প্রথম দিনে গত বুধবার ১৩ শিক্ষার্থীর ডেঙ্গু শনাক্ত করা হয়। আর সর্বশেষ বৃহস্পতিবারের পরীক্ষায় ১৫০ জন শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ৮ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা (সিএমও) সারওয়ার জাহান আজ রোববার দুপুরে প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টসের (বিএসিবি) যৌথ উদ্যোগে বুধবার থেকে বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়।

চিকিৎসাকেন্দ্রে বুধবার প্রথম দিনে ১৬৮ জন শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছিল। মধ্যে শুক্র ও শনিবার ছুটির দিন থাকায় এ কার্যক্রম বন্ধ ছিল। বৃহস্পতিবারের পরীক্ষার ফলাফল দেওয়া হয়েছে আজ সকালে। ফলাফলে দেখা গেছে, নতুন করে আরও আটজন শিক্ষার্থী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

সারওয়ার জাহান বলেন, ‘শুক্র ও শনিবার ছুটির দিন হওয়ায় ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম বন্ধ ছিল। ডেঙ্গু শনাক্তকরণ কিট–সংকটের কারণে আগামীকাল সোমবারও এ কার্যক্রম বন্ধ থাকবে। যে সংগঠনটি ডেঙ্গু পরীক্ষায় সহযোগিতা করছে, তাদের পক্ষ থেকে বলা হয়েছে, যে প্রতিষ্ঠান তাদের কিট সরবরাহ করবে বলে কথা দিয়েছিল, তারা কিট দেয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আমাদের পক্ষ থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করার পর বলা হয়েছে, ৬ তারিখের আগে কোনো কিট পাওয়া যাবে না। কিট ছাড়া এ পরীক্ষা করা সম্ভব নয়।’

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৬ জুলাই রাতে মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফিরোজ কবীর। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ডেঙ্গু–আতঙ্ক ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে ২৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে রক্তের প্লাটিলেট গণনার যন্ত্র আনা হয়। ডেঙ্গু আতঙ্কে থাকা শিক্ষার্থীদের ভিড়ে প্রথম দিনেই যন্ত্রটি হ্যাং হয়ে যায়।

ডেঙ্গুর প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে ক্যাম্পাসজুড়ে বেড়েছে আতঙ্কও। এমন পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ ঘোষণার দাবি জানিয়েছেন অনেক শিক্ষার্থী। এ দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা কোনো সমাধান নয়।