ডেঙ্গু রোগীরা ঢাকা থেকে আসা না, চট্টগ্রামের; মেয়র-চমেক পরিচালকের দুই মত

ডেঙ্গু নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। আজ বিকেল চারটায় চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয়ে এ সভা হয়। ছবি: জুয়েল শীল
ডেঙ্গু নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। আজ বিকেল চারটায় চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয়ে এ সভা হয়। ছবি: জুয়েল শীল

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন দাবি করেছেন, চট্টগ্রামে শনাক্ত হওয়া ডেঙ্গু আক্রান্ত লোকজনের সিংহভাগই এসেছে ঢাকা থেকে। তবে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসেন উদ্দিন আহমদ বলেছেন, চট্টগ্রামের রোগীদের ৫০ শতাংশই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছে। চট্টগ্রামে এডিস মশা রয়েছে।

আজ রোববার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্মেলনকক্ষে ডেঙ্গু নিয়ে সমন্বিত উদ্যোগের ব্যাপারে অনুষ্ঠিত এক সভায় এই ভিন্নমত উঠে আসে। চট্টগ্রামে এখন পর্যন্ত ২৯৫ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।
সভায় মেয়র আ জ ম নাছির উদ্দীন জানান, কোনো ভবনের ছাদ, কার্নিশ, ড্রাম, ফুলের টবে পানি জমে থাকলে করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করবেন। এই অভিযান দ্রুত শুরু হবে।
ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনের বিভিন্ন পদক্ষেপ নিয়েছে জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে বিনা মূল্যে ডেঙ্গুর পরীক্ষা করা হচ্ছে। কিট শেষ হওয়ায় তা দুদিন বন্ধ ছিল। কাল সোমবার থেকে চালু হবে।
সভায় মেয়র দাবি করেন, মশা নিধনে সিটি করপোরেশনের ব্যবহৃত ওষুধ শতভাগ কার্যকর। ভারত থেকে এই ওষুধ সংগ্রহ করা হয়েছে। এই কার্যক্রম জোরদার করতে আরও ওষুধ ও ফগার মেশিন কেনা হচ্ছে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসেন উদ্দিন আহমদ বলেন, ডেঙ্গু রোগীদের সেবায় হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ৫০ শতাংশ চট্টগ্রামে আক্রান্ত হয়েছে। বাকিরা বাইরে থেকে আক্রান্ত হয়েছে।

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী বলেছেন, সিটি করপোরেশন সম্পূর্ণ বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা চালু করেছে। ইতিমধ্যে এক হাজার জনের মধ্যে ১৪ জন ডেঙ্গু রোগী পাওয়া গেছে। রোগীদের ৮০ ভাগ ঢাকাফেরত।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, সচেতনতা তৈরির জন্য মসজিদে প্রচার করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারাও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন।
সভায় বক্তব্য দেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির ও করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। উপস্থিত ছিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ ও স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ আলী প্রমুখ।