চট্টগ্রামে নিজ দলের কর্মী খুনের মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার

চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমকে গ্রেপ্তার করা হয়েছে। আজ রোববার রাতে ঢাকার বনানী থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। দিদারুল নগরের লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত তিনি।

নগর ছাত্রলীগের সহসম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় দিদারুলকে গ্রেপ্তার করা হয়েছে জানান পিবিআই চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মো. মঈন উদ্দিন। রাতে তিনি প্রথম আলোকে বলেন, সোমবার দিদারুলকে সুদীপ্ত হত্যায় গ্রেপ্তার দেখানোর আবেদন করে আদালতে পাঠানো হবে। পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন করা হবে আদালতে। এতে সুদীপ্ত হত্যার কারণ বেরিয়ে আসতে পারে।

সুদীপ্ত বিশ্বাসকে খুনের নির্দেশদাতা ও পরিকল্পনাকারী ‘বড় ভাই’ হিসেবে দিদারুলের নাম উঠে আসে মিজানুর রহমান নামের এক ছাত্রলীগ কর্মীর স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে। তিনি ১২ জুলাই চট্টগ্রাম মহানগর হাকিম সারোয়ার জাহানের আদালতে এই জবানবন্দি দেন। ২০১৭ সালের ৬ অক্টোবর নগরের সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে সুদীপ্তকে পিটিয়ে হত্যা করা হয়। তিনি আওয়ামী লীগের প্রয়াত নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত ছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক অধিশাখা-৪-এর উপসচিব আবদুল জলিলের গত ৩১ জুলাই সই করা চিঠি চট্টগ্রামে এসে পৌঁছার পর পুলিশ দিদারুলের ব্যবহার করা দুটি অস্ত্র জব্দ করে গত শনিবার। এর আগে এলাকায় চাঁদাবাজি, ভয় দেখানোসহ বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার করার অভিযোগে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার আবেদনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেওয়া হয়।