কিছুই জানেন না, ফেসবুক খুলে দেখেন কমিটি নেই

বান্দরবানে আলীকদম উপজেলার দুই ইউনিয়ন ছাত্রলীগের নেতারা আগের দিনও দলীয় পদে ছিলেন। সকালে ঘুম থেকে উঠে ফেসবুক খুলে দেখেন তাঁরা আর ছাত্রলীগে নেই। উপজেলা ছাত্রলীগের সভাপতি সৌরভ পাল মধ্যরাতে দুই ইউনিয়ন কমিটি ভেঙ্ে দিয়েছেন। কাউকে কোনো কিছু জানানো হয়নি।

গতকাল রোববার আলীকদম সদর ও নয়াপাড়া ইউনিয়ন ছাত্রলীগের ক্ষুব্ধ নেতারা এভাবে তাঁদের কমিটি ভেঙে দেওয়ার কথা জানিয়েছেন। কমিটি না থাকার কথা জেনে গত শনিবার উপজেলা সদরে দুই ইউনিয়নের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। 

ভেঙে দেওয়া নয়াপাড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শৈহ্লামং মারমা বলেন, তাঁদের কোনো কিছু না জানিয়ে এবং উপজেলা কমিটির কোনো সিদ্ধান্ত ছাড়া উপজেলা সভাপতি মধ্যরাতে দুই ইউনিয়ন কমিটি অবৈধভাবে ভেঙে দিয়েছেন। এটা কোনোভাবে মেনে নেওয়া যায় না। তিনি বলেন, শুক্রবার রাতেও তাঁরা রাত পর্যন্ত দলীয় কাজ করেছেন। সকালে ঘুম থেকে উঠে সামাজিক যোগাযোগমাধ্যমে দেখতে পান তাঁদের কমিটি ভেঙে দেওয়া হয়েছে। 

আলীকদম সদর ইউনিয়নের সভাপতি কফিল উদ্দিন বলেন, কেন তাঁদের দুই কমিটি ভেঙে দেওয়া হয়েছে এখনো উপজেলা ছাত্রলীগের সভাপতি লিখিতভাবে জানাননি। সংগঠনের কোনো ইউনিটের কমিটি ভেঙে দিতে হলে কমিটির সভায় সিদ্ধান্ত নিতে হবে। কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে কারণ দর্শানো নোটিশ দেওয়ার বিধান রয়েছে। 

দুই ইউনিয়নের সভাপতিই বলেছেন, অবৈধভাবে কমিটি ভেঙে দেওয়ার বিষয়টি তাঁরা জেলা কমিটিকে লিখিতভাবে জানিয়েছেন।

জানতে চাইলে উপজেলা ছাত্রলীগের সভাপতি সৌরভ পাল বলেন, দুই ইউনিয়ন কমিটি দীর্ঘদিন ধরে নিষ্ক্রিয়, নিজেদের মধ্যে মিল নেই। ইউনিয়ন পরিষদ নির্বাচনে কোনো কাজ করেনি। এ জন্য জেলা কমিটির সঙ্গে পরামর্শ করে কমিটি ভেঙে দেওয়া হয়েছে। 

জেলা ছাত্রলীগের সভাপতি কাউসার সোহাগ বলেন, দুই কমিটির নেতাদের লিখিতভাবে অভিযোগ দেওয়ার জন্য বলা হয়েছে। তদন্ত করে উপজেলা ও ইউনিয়নের যে কমিটির অপরাধ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।