ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানের শেষ হজ ফ্লাইট

প্রথম আলো ফাইল ছবি।
প্রথম আলো ফাইল ছবি।

গত ৪ জুলাই শুরু হয় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি মৌসুমের হজ-পূর্ব ফ্লাইট। এক মাস পর আজ সোমবার ঢাকা ছাড়ল এবারের বিমানের শেষ হজ-পূর্ব ফ্লাইট। বিকেল সোয়া তিনটার দিকে ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। আগামীকাল মঙ্গলবার শেষ হবে সৌদি এয়ারলাইনসের হজ-পূর্ব ফ্লাইট।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও বিমানের পক্ষ থেকে জানানো হয়, চলতি মৌসুমে হজ-পূর্ব কোনো ফ্লাইট বাতিল হয়নি।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে জানানো হয়, চলতি মৌসুমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ হজযাত্রীর সৌদি যাওয়ার কথা। এর মধ্যে ৪ আগস্ট দিবাগত রাত তিনটা পর্যন্ত (৫ আগস্ট রাত তিনটা) পর্যন্ত ৩৫১টি ফ্লাইটে ১ লাখ ২২ হাজার ৩৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। ডেঙ্গুসহ বিভিন্ন কারণে ২২২ জন ভিসা করেননি। বাকি যাত্রীরা মঙ্গলবারের মধ্যে সৌদি আরব পৌঁছে যাবেন বলেন জানান আশকোনা হজ ক্যাম্পে হজ পরিচালক সাইফুল ইসলাম।

আজ আশকোনা হজ ক্যাম্পে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এক ব্রিফিংয়ে জানান, গত বছর ২০টি হজ ফ্লাইট বাতিল হলেও এ বছর এখন পর্যন্ত একটি হজ ফ্লাইটও বাতিল হয়নি।
এদিকে বিমানের জনসংযোগ শাখা থেকে জানা গেছে, আজ সকাল পর্যন্ত ৬৫ হাজার ৩০৯ জন হজযাত্রীকে ১৭৮টি ফ্লাইটে করে সৌদি আরব নিয়ে গেছে বিমান।

গত ৪ জুলাই বিমানের পক্ষ থেকে জানানো হয়, এবার বিমানের হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। বাকি ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজযাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। বাকি হজ-যাত্রীরা যাবেন সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে।

তবে প্রায় দেড় হাজার হজযাত্রী সৌদি এয়ারলাইনসের পরিবর্তে বিমানের ফ্লাইটে করে হজযাত্রা করেছেন বলে জানান বিমানের ব্যবস্থাপক (জনসংযোগ) তাসমিন আক্তার। এ ছাড়া সরকারি ব্যবস্থাপনায় আরও কিছু হজযাত্রী বিমানে করে সৌদি আরব গেছেন।

১৭ আগস্ট থেকে বিমানের হজ-পরবর্তী ফ্লাইট শুরু হয়ে চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিমানের হজ-পরবর্তী ১৪৭টি ফ্লাইটের মধ্যে ডেডিকেটেড ১১৮টি এবং শিডিউল ২৯টি ফ্লাইট রয়েছে।

এদিকে সৌদি আরবে পৌঁছানোর পর এ পর্যন্ত মোট ৩৩ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাঁদের মধ্যে পুরুষ ২৮ এবং নারী ৫ জন।