ভারত যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী, বুধবার অমিত শাহর সঙ্গে বৈঠক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে কাল মঙ্গলবার দিল্লি যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আগামী বুধবার বিকেলে দিল্লিতে দুই প্রতিবেশী দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদ দমনে সহযোগিতা, আন্তসীমান্ত অপরাধ ও চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য বিনিময়, মাদক, মানব ও অবৈধ ভারতীয় মুদ্রা পাচার রোধের মতো বিষয়গুলো নিয়ে দুই দেশের আলোচনার কথা রয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে নিরস্ত্র বাংলাদেশিদের হত্যা বন্ধের বিষয়টি তোলা হবে।

ভারতের গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, অবৈধ অভিবাসী ও সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা জোরদারের প্রসঙ্গগুলো আলোচনায় তুলবেন অমিত শাহ। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) থেকে প্রায় ৪০ লাখ লোকের বাদ পড়ার কথা। সেই হিসাবে আসামের চিহ্নিত অ-নাগরিকদের ফেরত পাঠানোর বিষয়টি অমিত শাহ আলোচনায় তুলতে পারেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআইয়ের এক খবরে বলা হয়েছে, বাংলাদেশ থেকে অনুপ্রবেশের বিষয়টি নিয়ে সব সময় সোচ্চার রয়েছেন ভারতের ক্ষমতাসীন দলের সভাপতি অমিত শাহ।

গত বছরের জুলাইতে ঢাকায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের শেষ বৈঠকটি হয়েছিল। সেবার ভারতের তখনকার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।