কিট-সংকটে মির্জাপুরে ২ দিন বন্ধ ডেঙ্গু পরীক্ষা

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় কুমুদিনী হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ডেঙ্গু পরীক্ষা হচ্ছে না। কিট-সংকটের কারণে দুই দিন ধরে এ অবস্থা বিরাজ করছে। এতে জ্বরে আক্রান্ত রোগীদের ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত রোববার থেকে মির্জাপুরের কুমুদিনী হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে কিট-সংকট দেখা দেয়। এতে রোগীরা জ্বর নিয়ে হাসপাতালে পরীক্ষার জন্য গিয়ে ফিরে যাচ্ছেন। অনেকে ঢাকাসহ বিভিন্ন স্থানে ছুটছেন।

উপজেলা সদরে একটি বেসরকারি হাসপাতালে জ্বর নিয়ে আজ সোমবার ডেঙ্গু পরীক্ষা করতে যান সদরের বাসিন্দা সবুজ মিয়া। তিনি বলেন, ‘হাসপাতালে গিয়ে জানতে পারি কিট নেই। পরে বাড়ি ফিরে আসি।’ পরীক্ষা করতে না পারায় জ্বর নিয়ে দুশ্চিন্তায় আছেন তিনি।

উপজেলার তরফপুর ইউনিয়নের পাথরঘাটা গ্রামের শিল্পী বেগম বলেন, জ্বর নিয়ে কুমুদিনী হাসপাতালে গিয়ে ডেঙ্গু শনাক্তের পরীক্ষা করতে পারেননি।

কুমুদিনী হাসপাতালের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) অনিমেশ ভৌমিক বলেন, কিট-সংকটের কারণে রোববার থেকে আজ সকাল পর্যন্ত কুমুদিনী হাসপাতালে ডেঙ্গু শনাক্ত করতে আসা তিনজনকে টাঙ্গাইল সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া আজ সকাল পর্যন্ত কুমুদিনী হাসপাতালে তিন শিশুসহ ২৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। হাসপাতালটিতে এ পর্যন্ত ৭৪ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামীম আহমেদ বলেন, হাসপাতালটিতে কিট সরবরাহের জন্য চাহিদাপত্র দেওয়া হয়েছে। এ ছাড়া রোগী এলে প্রাথমিক চিকিৎসা দিয়ে টাঙ্গাইল সদর হাসপাতালে পাঠানো হচ্ছে।