জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ : আ.লীগের সাবেক সাংসদ মিজানুরের নামে মামলা হচ্ছে

মুহাম্মদ মিজানুর রহমান
মুহাম্মদ মিজানুর রহমান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় এবার ফাঁসছেন খুলনা-২ আসনের সরকারি দল আওয়ামী লীগের সাবেক সাংসদ মুহাম্মদ মিজানুর রহমান। তাঁর বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হচ্ছে।

দুদকের উচ্চপর্যায়ের একাধিক সূত্র জানায়, দু-এক দিনের মধ্যেই মিজানুর রহমানের বিরুদ্ধে মামলা হবে। গত বছরের শুরুর দিকে অনুসন্ধানে নেমে পুরো অনুসন্ধানই শেষ হয়েছে বলে জানা গেছে। অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদের অনুসন্ধান প্রতিবেদন পর্যালোচনা করে এরই মধ্যে কমিশন মামলার অনুমোদন দিয়েছে বলে সূত্র প্রথম আলোকে নিশ্চিত করেছে।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে গত বছরের ৭ মার্চ সাংসদ থাকা অবস্থাতেই মিজানুর রহমানের বিরুদ্ধে অনুসন্ধানে নামে সংস্থাটি। দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে বিপুল পরিমাণ সম্পদ অর্জনের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। দুদক সূত্র বলছে, অনুসন্ধানে তাঁর বিরুদ্ধে অভিযোগটি সুনির্দিষ্টভাবে প্রমাণ হয়েছে।

অনুসন্ধান চলার সময় মিজানুর রহমানকে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়। গত বছরের ১৬ এপ্রিল প্রায় ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের কাছে মিজান দাবি করেন, সব অভিযোগই মিথ্যে।

মিজানুর রহমান গত মেয়াদে সাংসদ থাকলেও ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনে দলের মনোনয়ন পাননি। তাঁর আসনে মনোনয়ন পেয়ে সাংসদ হয়েছেন শেখ সালাহউদ্দিন।