কলাপাড়ায় ভিজিএফের চাল আত্মসাতে ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

দরিদ্রদের জন্য বরাদ্দ ঈদুল আজহার বিশেষ ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে গ্রেপ্তার করা হয়েছে। ইউনিয়নের দ্বিত্তা গ্রাম থেকে বুধবার বিকেল সাড়ে চারটার দিকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ বুধবার পুলিশের সহায়তায় একটি অভিযান পরিচালনা করেন। অভিযানে ইউপি চেয়ারম্যানকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।

গ্রেপ্তার ওই ইউপি চেয়ারম্যানের নাম মো. হুমায়ুন কবির ওরফে কেরামত। তাঁকে প্রধান আসামি করে পাঁচজনের বিরুদ্ধে বুধবার সন্ধ্যায় একটি মামলা করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তপন কুমার ঘোষ।

তপন কুমার ঘোষ প্রথম আলোকে বলেন, ঈদ উপলক্ষে দরিদ্রদের জন্য বরাদ্দ ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগ এনে তাঁদের বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন স্থানীয় ইউপি সদস্য মো. জাকির হোসেন গাজী, মো. জালাল চাকর, মো. জামাল হাওলাদার ও গিয়াস মাতবর।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইউনিয়নের পূর্ব চাকামইয়া গ্রামের দ্বিত্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়-সংলগ্ন একটি ভবনে দরিদ্র মানুষের মাঝে ভিজিএফের চাল বিতরণ করেন ইউপি চেয়ারম্যান। উপস্থিত সবার মাঝে চাল না দিয়ে কৌশলে চেয়ারম্যান কিছু চাল সরিয়ে ফেলেন। খবর পেয়ে ইউএনও মুনিবুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ তাঁকে আটক করেন। এরপর তাঁকে পুলিশে সোপর্দ করেন।

অনুপ দাশ বলেন, প্রাথমিক বিদ্যালয়-সংলগ্ন জালাল চাকরের বাড়ি থেকে ৩০ কেজি চালের ১৪টি বস্তা ও ৫০ কেজির ৪টি বস্তা উদ্ধার করা হয়েছে। এসব বস্তায় প্রায় ৫৫০ কেজি ভিজিএফের চাল ছিল। এ ছাড়া জালাল চাকরের বাড়ির পুকুর থেকে আরও ৮টি খালি বস্তা উদ্ধার করা হয়েছে।

কলাপাড়া থানার পরিদর্শক (তদন্ত) মো. আশাদুর রহমান বলেন, মামলায় ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবিরকে গ্রেপ্তার দেখানো হয়েছে। কাল বৃহস্পতিবার তাঁকে আদালতে নেওয়া হবে।