ঈদ করতে বাড়িতে এসে ডেঙ্গু শনাক্ত

ঈদ করতে ঢাকা থেকে জ্বর নিয়ে গ্রামে এসেছিলেন ঊর্মি খাতুন (২৫)। জ্বর ভালো না হওয়ায় ভবানীগঞ্জ মা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামের এলাকার বেসরকারি একটি হাসপাতালে এসেছিলেন আজ শুক্রবার সকালে। পরীক্ষা করে তাঁর শরীরে ধরা পড়ে ডেঙ্গু। একইভাবে সাব্বির আহমেদ (১৯) নামের আরেক কলেজছাত্রকেও ডেঙ্গু রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে। রাজশাহীর বাগমারায় এই প্রথম দুজন ডেঙ্গু রোগী শনাক্ত হলো।

ঊর্মির বাড়ি উপজেলার দেউলা গ্রামে ও সাব্বিরের বাড়ি বালানগর গ্রামে। তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক জোবায়ের হোসেন বলেন, উপজেলা পর্যায়ে একমাত্র তাঁর প্রতিষ্ঠানেই ডেঙ্গু রোগী শনাক্তকরণ করা হয়। কীটের মাধ্যমে এই পরীক্ষা করা হয়। সে সূত্রে জ্বর নিয়ে আজ সকালে ক্লিনিকে আসেন ঊর্মি ও সাব্বির। পরীক্ষা করে তাদের শরীরে ডেঙ্গুর অস্তিত্ব পাওয়া যায়। পরে উপজেলা ডেঙ্গু প্রতিরোধ কমিটির প্রধানের সঙ্গে পরামর্শ করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেওয়া হয়।

সাব্বির জানান, তিনি এবার উচ্চমাধ্যমিক পাস করেছেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য রাজশাহী শহরের একটি ছাত্রাবাসে থেকে কোচিং করছিলেন। তাঁর এক রুমমেট ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সেখান থেকে তিনি আক্রান্ত হতে পারেন বলে ধারণা করছেন। আর ঊর্মি খাতুন ঢাকা থেকে জ্বর নিয়ে গ্রামে এসেছেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আনোয়ারুল কবীর প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু কর্নার করে দেওয়া হয়েছে। দুই রোগী শনাক্তের বিষয়ে তিনি বলেন, একজন চিকিৎসককে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। তিনি পরামর্শ দেবেন।

কমিটির প্রধান চিকিৎসক বদরুল আলম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রোগীদের রাজশাহীতে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।