সকাল ৬টা ২০ মিনিটের ট্রেন কয়টায় ছাড়বে?

শিডিউল বিপর্যয়ের কারণে সময়মতো ছাড়ছে না ট্রেন। রেলস্টেশনে ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের অপেক্ষা। ছবি: প্রথম আলো
শিডিউল বিপর্যয়ের কারণে সময়মতো ছাড়ছে না ট্রেন। রেলস্টেশনে ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের অপেক্ষা। ছবি: প্রথম আলো

রাজধানীর কমলাপুর রেলস্টশনে খুলনা যাওয়ার জন্য অপেক্ষা করছেন একটি পরিবারের চারজন। তাঁদের ট্রেন ছাড়ার কথা ছিল সকাল ৬টা ২০ মিনিটে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তাঁদের ট্রেন স্টেশনেই পৌঁছেনি। সকাল ৬টা ২০ মিনিটের ট্রেন কয়টায় ছাড়বে—সেই অপেক্ষায় রেলস্টেশনে বসে আছে পরিবারটি।

চারজনের পরিবারের সদস্যরা হলেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা রুহানা কামাল, তাঁর স্বামী এস কে ফুয়াদ আহমেদ, ছোট্ট মেয়ে আরিশা ও ফুয়াদের বোন। তাঁদের সুন্দরবন এক্সপ্রেসে করে খুলনা যাওয়ার কথা। সকালে কমলাপুর থেকে ট্রেন ছাড়ার কথা ছিল। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ট্রেনের দেখা মেলেনি। ডিসপ্লে বোর্ডে দেখানো হচ্ছে, ট্রেনটি ছেড়ে যাবে বেলা দেড়টায়।

রুহানা কামাল বলেন, ‘বাড়ি যাওয়ার স্বপ্ন উড়ে গেছে। এখনো ট্রেন আসেনি। পথে কত দেরি হবে জানি না।’ তিনি জানালেন, ট্রেন ট্রেকারে ট্রেনের সময়সূচি দেখে বেলা সাড়ে ১১টার দিকে স্টেশনে এসেছেন তাঁরা। যাঁরা না জেনে এসেছেন আর সকাল থেকে অপেক্ষা করছেন, তাঁদের তো অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রেলের পশ্চিমাঞ্চলে ট্রেনের সময়সূচি ভেঙে পড়েছে। রেল কর্তৃপক্ষ বলছে, এসব ট্রেনে সর্বোচ্চ ১২ থেকে ১৬ ঘণ্টা পর্যন্ত বিলম্ব হবে। গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত খুলনা, রাজশাহী, রংপুর বিভাগে ট্রেন সর্বোচ্চ সাড়ে নয় ঘণ্টা পর্যন্ত বিলম্বে ছেড়েছে। গতকাল থেকে এখন পর্যন্ত পশ্চিমাঞ্চলগামী যমুনা সেতু পার হয়ে যেসব ট্রেন ঢাকা ছাড়ে, আজ বেলা ১১টা পর্যন্ত সেসব ট্রেনের কোনোটি স্টেশনে এসেই পৌঁছায়নি। কমলাপুর রেলওয়ে স্টেশনের পুরো প্ল্যাটফর্মে মানুষ শুয়ে–বসে অবস্থান করছে। ট্রেন আসার কোনো নির্দিষ্ট সময় না থাকায় সবাই এখন অধীর আগ্রহে ট্রেনের অপেক্ষা করছে।

রেল কর্তৃপক্ষের তথ্যে দেখা যাচ্ছে, সকাল ছয়টার ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে যাওয়ার সম্ভাব্য সময় বেলা আড়াইটা। সকাল আটটার নীলসাগর এক্সপ্রেস বিকেল সাড়ে চারটায় ছাড়তে পারে। সবচেয়ে দেরিতে ছাড়বে লালমণি ঈদ স্পেশাল (৫)। এটি সকাল সোয়া নয়টায় ছাড়ার কথা থাকলেও প্রায় ১৩ ঘণ্টা দেরিতে রাত সাড়ে ১০টায় তা ছাড়তে পারে। এরপরই আছে রংপুর এক্সপ্রেস। সকাল নয়টার ট্রেনটি ১২ ঘণ্টা দেরিতে ছাড়বে রাত নয়টায়। এখন পর্যন্ত ঈশা খাঁ, জয়ন্তিকা, রাজশাহী এক্সপ্রেসের সম্ভাব্য সময় নির্ধারণ করতে পারেনি রেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ আমিনুল হক বলছেন, শুক্রবার টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হওয়া ও অতিরিক্ত যাত্রীর চাপই ট্রেন বিলম্বিত হওয়ার কারণ। ৫৬টি ট্রেন ঢাকা ছেড়ে যাওয়ার কথা। সব কটি ট্রেনই দেরি করে ছাড়ছে। ঈদের আগে শিডিউল বিপর্যয় কাটানো সম্ভব না।