ঈদের দিন ৮ ঘণ্টা বন্ধ থাকবে রংপুরের দমদমা সেতু

ঢাকা-রংপুর মহাসড়কে দমদমা সেতু মেরামত কাজের জন্য ঈদুল আজহার দিন রাত থেকে টানা ৮ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকবে। এ কারণে ওই দিন বিকল্প সড়ক ব্যবহার করতে অনুরোধ জানিয়েছে সড়ক বিভাগ।

বিষয়টি নিশ্চিত করেছেন সড়ক ও জনপথ (সওজ) বিভাগ রংপুরের সহকারী নির্বাহী প্রকৌশলী রুহুল খান।

সওজ রংপুর কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ঢাকা-রংপুর মহাসড়কে সিটি করপোরেশনের শেষ প্রান্তে দমদমা সেতুটি ঈদুল আজহার দিন রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত মেরামত করা হবে। এই সময়ে সেতুর ওপর দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

সেতু বন্ধ থাকা অবস্থায় ঢাকা-রংপুর মহাসড়কে চলাচলকারী যানবাহনকে রংপুর বাস টার্মিনাল-বদরগঞ্জ-মধ্যপাড়া-মিঠাপুকুর বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

ঢাকা-রংপুর মহাসড়কে রংপুরের দমদমা সেতু মেরামতের বিষয়টি ইতিমধ্যে প্রচারপত্রে জনসাধারণ ও যানবাহন চালকদের জানানো হয়েছে।

সওজ সূত্রে জানা গেছে, দমদমা সেতুটি ঢাকার মিরপুর-উথুলি-কাশিনাথপুর-বগুড়া-রংপুর-বাংলাবান্ধা জাতীয় মহাসড়কের ৩১৭ কিলোমিটারের মধ্যে (রংপুর ও মিঠাপুকুরের মাঝামাঝি স্থানে) অবস্থিত। রংপুর নগরের ধর্মদাস এলাকায় ঘাঘট নদের ওপর প্রায় ৫০ বছর আগে সেতুটি নির্মাণ করা হয়। স্থায়িত্বের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেতুটির বেশ কয়েক স্থানে দেখা দিয়েছে ফাটল। স্থানীয় সড়ক বিভাগ থেকে সেতুর নিচে বালির বস্তা দিয়ে তৈরি করা হয়েছে বিকল্প পিলার। এই সেতু দিয়ে বর্তমানে প্রতিদিন দুই হাজারেরও বেশি যানবাহন চলাচল করছে।