খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে নির্মম প্রহসন করছে বিএনপি: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ
হাছান মাহমুদ

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতা ও চিকিৎসা নিয়ে বিএনপি রাজনীতি করতে গিয়ে বিষয়টিকে নির্মম প্রহসনে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক আলোচনা সভায় তথ্যমন্ত্রী বলেন, বিএনপি খালেদা জিয়ার স্বাস্থ্য ও চিকিৎসা নিয়ে অপরাজনীতি করেই যাচ্ছে। বাস্তবে, সরকার তার সুচিকিৎসা নিশ্চিত করতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া দেশের সর্বোত্তম মেডিকেল শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসা নিচ্ছেন। এখন বিএনপির নেতারা দাবি করছেন যে খালেদা জিয়া খুবই অসুস্থ। অথচ বাস্তবতা হচ্ছে তিনি শুধু কাশির সমস্যায় ভুগছেন।
মন্ত্রী আরও বলেন, খালেদা জিয়ার পা ও কোমরের ব্যথা বার্ধক্যজনিত স্বাস্থ্য জটিলতা। কিন্তু বিএনপি নেতারা ভুলভাবে উপস্থাপন করে এটাকে নতুন সমস্যা হিসেবে দেখাচ্ছেন।

আওয়ামী লীগের এই নেতা আরও বলেন, খালেদা জিয়া পায়ে ও কোমরে ব্যথা নিয়ে দুই দফা প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন।
তিনি বলেন, জেলখানায় একজন চিকিৎসক, একজন নার্স ও একজন গৃহকর্মী সর্বক্ষণ তাঁর দেখভাল করছেন। দক্ষিণ এশিয়ার আর কেউ কোনো জেলখানায় তাঁর মতো সুযোগ পাচ্ছে না। অথচ তা সত্ত্বেও বিএনপি নেতারা নির্জলা মিথ্যা বলেই যাচ্ছেন।
হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে সাধারণ মানুষের মাঝে বিভ্রান্ত ছড়ানোর কোনো সুযোগ নেই।

তথ্যমন্ত্রী বলেন, ‘এ ধরনের মন্তব্য করে অল্প দিনেরই মধ্যেই বিএনপির নেতারা নিজেদের হাস্যস্পদে পরিণত করছেন। এ ধরনের হৃদয়হীন কৌতুক না করার জন্য আমি বিএনপি নেতৃবৃন্দকে অনুরোধ করছি।’ তিনি বিএনপির নেতাদের গঠনমূলক সমালোচনার মাধ্যমে উন্নয়নশীল এই দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, প্রাণঘাতী এডিস মশার কামড়ে বহু মানুষ বাড়িতে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নিচ্ছেন। অনেকে এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। এ ব্যাপারে তিনি আরও বলেন, সরকার ডেঙ্গু প্রতিরোধে ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কিন্তু প্রত্যেককেই তাদের বাড়ি, বাড়ির আঙিনা ও আশপাশ পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে হবে। পাশাপাশি, মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে হবে যাতে প্রাণঘাতী এডিস মশার বিস্তার না ঘটে।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একসঙ্গে ডেঙ্গু মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন। তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে সরকারের পাশাপাশি আওয়ামী লীগও অনেক পদক্ষেপ নিয়েছে।
আসাদুজ্জামান দুর্জয়ের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের নেতা বলরাম পোদ্দার, মুন্সি এবাদুল ইসলাম প্রমুখ।